ঢাকা, শুক্রবার ১৪ মে ২০২১, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পেটের অতিরিক্ত চর্বি কমাতে কী করবেন

প্রকাশিত : 02:35 PM, 18 October 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পেটের অতিরিক্ত চর্বি শরীরের জন্য মোটেও ভালো নয়। পেতে অতিরিক্ত চর্বির কারণে শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বাধে। তাই অতিরিক্ত চর্বি থাকলে তা অবশ্যই কমিয়ে ফেলতে হবে।

তবে অনেক কিছু করেও হয়তো পেটের অতিরিক্ত চর্বি কমছে না। অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাধে তার অন্যতম ফ্যাটি লিভার।

এ বিষয়ে হলি ফ্যামিলি হাসপাতালের কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. উত্তম কুমার দাস যুগান্তরকে বলেন, আমাদের সবারই লিভারে একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। তবে মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে বিভিন্ন রোগ হতে পারে।

তিনি বলেন, পেটে অতিরিক্ত চর্বির কারণে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কোমর ও হাঁটুর ব্যথার সমস্যা হতে পারে। আর অল্প পরিশ্রমেই বুক ধড়ফড়, ক্লান্তি, ঘুম কম হওয়া ও শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।

আসুন জেনে নিই কী করবেন-

১. পেটে অতিরিক্ত চর্বি কমানোর জন্য পরিমিত আহার ও নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। পেট পুরে না খাওয়াই ভালো। খাবার ভালো হজম হবে। অতিরিক্ত ক্যালোরির সমস্যাও হবে না।

২. পেটের অতিরিক্ত চর্বি কমাবে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। নিয়মিত মাছ-মুরগি ও টার্কির বুকের মাংস খেলেও ফ্যাটি লিভারের সমস্যা কমে যায়।

এ ছাড়া ডিমও খেতে পারেন। পেটের অতিরিক্ত চর্বির কারণে লিভারের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। ডিমে থাকা উচ্চ পরিমাণ প্রোটিন ও কোলেস্টেরল লিভারের ক্ষতি পূরণে সহযোগিতা করে।

৩. বাদাম, আখরোট, কাজু, পেস্তাবাদাম, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ পেটের অতিরিক্ত চর্বি কমায়।

৪. বাদাম ও বীজের মতো একটি স্বাস্থ্যকর ফল হচ্ছে অ্যাভোকাডো। এটি লিভারে অতিরিক্ত চর্বি কমায়।

৫. রসুন হৃদরোগের জন্য একটি উপকারী খাবার। নিয়মিত রসুন খেতে পেটের অতিরিক্ত চর্বি কমে।

৬. বাড়িতে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন। অতিরিক্ত তেল-মসলা, ঘি-মাখন এড়িয়ে চলুন। রেড মিট খাবেন না। ফাস্টফুড, ডিপ-ফ্রাই করা খাবার, আইসক্রিম, কোল্ড ড্রিংকস, অ্যালকোহল না খাওয়াই ভালো। বদলে স্ন্যাক্স হিসেবে খান ফল, স্যালাড, আমন্ড, টকদই ইত্যাদি।

৭. সকালে ঘুম থেকে উঠে বা বিকালে কমপক্ষে ৪০ মিনিট হাঁটুন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT