ঢাকা, মঙ্গলবার ২৭ জুলাই ২০২১, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পুষ্টিহীনের তালিকায় যুক্ত হবে আরও ১৩ কোটি নাম ॥ ফাও

প্রকাশিত : 11:23 AM, 2 September 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

এ বছর বিশ্বজুড়ে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা ১৩ কোটি ২০ লাখ বাড়তে পারে। মঙ্গলবার এক পূর্বাভাসে জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা ফাও (এফএও) এমন শঙ্কার কথা জানিয়েছে। এ ছাড়া, করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী মারাত্মকভাবে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা বেড়ে ৬ কোটি ৭০ লাখে পৌঁছাবে।

মহামারি করোনা মারাত্মক সংকটে ডেকে এনেছে অনেক কৃষকের জীবনে। কঠিন এ সময়ের কারণে শহর ও গ্রামাঞ্চলে লাখ লাখ মানুষের খাদ্য সুরক্ষা ব্যাহত হয়েছে। করোনাভাইরাস সংকটের কারণে লাখ লাখ মানুষ চাকরি হারানোতে খাদ্য সমস্যাটি দ্বিগুণ কঠিন হয়ে উঠছে অনেকের জন্য।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্ষুধা নিরসন ছাড়াও খাদ্য সংকট যাতে আরও প্রকট আকার ধারণ না করে এর জন্য ধারণার উন্নয়নে মঙ্গলবার থেকে জাতিসংঘের বিশেষজ্ঞদের অনলাইন সম্মেলন শুরু হয়েছে।

ভার্চুয়াল সভা উপলক্ষে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক গ্রাজিওনা ডি সিলভা বলেন, ‘আমরা এখন দুটি মহামারির মুখোমুখি। একটি হলো কোভিড-১৯— যা আমাদের স্বাস্থ্য ও জীবিকায় প্রভাব ফেলছে। অপরটি হলো ক্ষুধা— যাকে আন্তর্জাতিক সম্প্রদায় এ দশকের শেষের দিকে নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছিল।’

বিশেষজ্ঞদের নিয়ে এই অনলাইর সভার আগে সংস্থাটির এক প্রতিবেদনে কোভিড-১৯, টাইফুন ও খরার মতো প্রাকৃতিক দুর্যোগ এবং রোগ ও পঙ্গপালের মতো পোকামাকড়ের আক্রমণের যৌথ প্রভাবে খাদ্যতন্ত্রের ওপর আসা একাধিক ঝুঁকি মোকাবিলার জন্য সক্ষমতা তৈরির প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT