ঢাকা, বৃহস্পতিবার ২৪ জুন ২০২১, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পুলিশি হত্যার প্রতিবাদে উত্তাল কলম্বিয়া, নিহত ৭

প্রকাশিত : 07:20 PM, 11 September 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের কারণে মার্চের শেষ থেকে কলম্বিয়ায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। প্রায় ছয় মাস পর ১৫ দিন আগে কঠোরতা কিছুটা শিথিল করা হয়। বিধিনিষেধ অমান্যের অভিযোগে বুধবার ভোরে জেভিয়ার হাম্বারতো অরডোনেজ নামের ওই আইনজীবীকে আটক করে পুলিশ। তার সঙ্গে থাকা এক বন্ধুর পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, পুলিশ হাঁটু দিয়ে তার গলা চেপে ধরেছে আর দুই সন্তানের পিতা অরডোনেজ গলা বন্ধ হয়ে যাচ্ছে বলে চিৎকার করে ছেড়ে দেওয়ার অনুরোধ করছেন। পরে তাকে আটক করে নিয়ে যায় পুলিশ। পরিবারের সদস্যদের অভিযোগ হেফাজতে নেওয়ার পরও তাকে নির্যাতন করা হয়। পরে হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয় তার।

ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার পর বুধবার বিকেল থেকেই কলম্বিয়ার রাজধানী বোগোতার রাজপথে নামতে শুরু করে মানুষ। কিছুক্ষণের মধ্যেই পুড়িয়ে দেওয়া হয় একটি অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের থানাটি। তারপরও ধীরে ধীরে ছড়িয়ে পড়তে থাকে বিক্ষোভ ও সহিংসতা। বৃহস্পতিবার সকাল পর্যন্তও বিস্তৃত হতে থাকে এসব সহিংসতা ও বিক্ষোভ। রাজধানী ছাড়াও মেদেলিন, পেরেইদা, ইবাগ শহরেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসব শহরের থানাতেও হামলার ঘটনা ঘটে।

পুলিশের বর্বরতাকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছেন বোগোতার মেয়র ক্লদিয়া লোপেজ। একই সঙ্গে বোগোতায় সহিংসতারও নিন্দা জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার সকালে এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘গতকাল পুলিশের নিপীড়নে এক নাগরিকের মৃত্যুর জেরে যৌক্তিক কারণে বেদনা আর বিক্ষোভে ফেটে পড়ে। কিন্তু আজ কেবল একজন নয় তিন জন নিহত হয়েছে। বিক্ষোভ আর সহিংসতার বিস্তারে নিহত হয়েছে তারা…বোগোতা ধ্বংস করলেই পুলিশ ঠিক হয়ে যাবে না।’

পরে কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী কার্লোস হোমস ত্রুজিলো জানান, বৃহস্পতিবারের দাঙ্গায় বোগোতায় সাত জন নিহত হয়েছে আর দেশ জুড়ে দেড়শ’র বেশি বেসামরিক নাগরিক ও পুলিশ সদস্য আহত হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT