ঢাকা, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম

পুদিনা লাচ্ছি খান, আরাম পান

প্রকাশিত : 03:03 PM, 18 October 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলা দিনপঞ্জিতে বর্ষা এলেও গরম কাটছে না। দুপুরে মাথার ওপর গনগনে সূর্য আর ঘামে অনেকে অতিষ্ঠ। মাঝেমধ্যে হালকা বৃষ্টি হলেও ভ্যাপসা গরম তবু থাকছেই। এ সময় বিভিন্ন ধরনের হালকা খাবার ও ফলের রস খেতে পারেন। গরমে শরীরকে ঠাণ্ডা ও সুস্থ রাখতে পুদিনা লাচ্ছির জবাব নেই।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই এক প্রতিবেদনে পুদিনা লাচ্ছির রেসিপি ও পুদিনার গুণাগুণ নিয়ে বিস্তারিত জানিয়েছে। একঝলকে পড়ে নিন—

উপকরণ

১. এক কাপ টকদই 

২. এক টেবিল চামচ গুঁড়া দুধ 

৩. আধা কাপ পুদিনা পাতা বাটা/ গোটা 

৪. শীতল পানি বা অল্প বরফকুচি

৫. বিট লবণ 

৬. চিনি 

৭. এক চিমটি গোলমরিচের গুঁড়া

প্রস্তত প্রণালি 

টক দই, এক টেবিল চামচ গুঁড়া দুধ, পুদিনা পাতা বাটা (গোটাও দিতে পারেন), অল্প বরফকুচি, পরিমাণমতো লবণ, চিনি ও এক চিমটি গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে গ্রাইন্ডারে মিশ্রিত করুন। অল্প একটু পানি মিশিয়ে দিন। মিশ্রণটি ভালো করে তৈরি হয়ে গেলে কাঁচের গ্লাসে পরিবেশন করুন। লাচ্ছির উপরে একটি করে পুদিনা পাতা ও চেরি দিয়ে পরিবেশন করতে পারেন।

পুদিনার নানা গুণ

১. পুদিনা পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্ট পেটের যেকোনো সমস্যার সমাধান করতে সাহায্য করে।

২. গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে পুদিনার রস খুব ভালো। তাই দই মিশ্রিত এই রেসিপি অনায়াসেই খেতে পারেন।

৩. পুদিনা পাতার রস ত্বকের যেকোনো সংক্রমণ ঠেকাতে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে।

৪. বিশেষজ্ঞদের মতে, পুদিনা পাতার পেরিনিয়াল অ্যালকোহল ফাইটোনিউট্রিয়েন্টের একটি উপাদান, যা দেহে ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়।

৫. হজমশক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে পুদিনা পাতা।

৬. পুদিনা টাইফয়েড ও নিউমোনিয়া প্রতিরোধ করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT