ঢাকা, বৃহস্পতিবার ০৩ ডিসেম্বর ২০২০, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পুঁজিবাজারে আসছে এনআরবিসি ব্যাংক

প্রকাশিত : 11:16 AM, 19 November 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দীর্ঘ প্রায় এক যুগ পর পুঁজিবাজারে নতুন একটি ব্যাংক আসার জন্য প্রস্তুত হচ্ছে। এরই মধ্যে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ব্যাংকটিকে অনুমোদনও দিয়েছে। ব্যাংকটি শেয়ার ছেড়ে ১২০ কোটি টাকা তুলবে। নতুন এই আর্থিক প্রতিষ্ঠানের নাম এনআরবিসি ব্যাংক। এটিই চতুর্থ প্রজন্মের প্রথম ব্যাংক, যা পুঁজিবাজারে আসার অনুমোদন পেলো।

বুধবার (১৮ নভেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি এই ব্যাংকের অনুমোদন দেয়। এর মাধ্যমে প্রায় এক যুগ পর ব্যাংক খাতের কোনও কোম্পানির পুঁজিবাজারে তালিকাভুক্তির পথ সুগম হলো। অর্থাৎ পুঁজিবাজারে আসছে চতুর্থ প্রজন্মের ব্যাংক-এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেড।

এর আগে সর্বশেষ ২০০৮ সালে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পুঁজিবাজারে এসেছিল।

এনআরবিসি পুঁজিবাজারে মোট ১২ কোটি শেয়ার ছাড়বে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য বা ফেস ভ্যালু হবে ১০ টাকা।

এনআরবিসি জানায়, ব্যাংকের পুঁজির গুণগত মানের আন্তর্জাতিক চর্চা ব্যাসেল-৩ এর শর্ত পরিপালনে, উত্তোলিত টাকার ১১০ কোটিই বিনিয়োগ করা হবে সরকারি সিকিউরিটিজে। তবে সাড়ে ৬ কোটি টাকা বিনিয়োগ হবে শেয়ারবাজারে। আর আইপিও’র প্রক্রিয়া সম্পন্ন করতে খরচ হবে বাকি সাড়ে তিন কোটি টাকা।

বর্তমানে এনআরবিসির পরিশোধিত মূলধন ৫৮২ কোটি টাকা। নতুন করে উত্তোলিত টাকা যোগ হলে, তা ৭০২ কোটি টাকা হবে।

এনআরবিসি ব্যাংক ২০১৩ সালের ২৪ ফেব্রুয়ারিতে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর নিবন্ধক পরিদফতর-আরজেএসসি’র ব্যাংক কোম্পানি হিসেবে নিবন্ধন পায়।

ব্যাংকগুলোর ক্ষেত্রে বাণিজ্যিক কার্যক্রম শুরুর তিন বছরের মধ্যে পুঁজিবাজারে আসার বাধ্যবাধকতা রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT