ঢাকা, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পা ফাটা থেকে পরিত্রাণ পাওয়ার উপায়!

প্রকাশিত : 03:57 PM, 5 October 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পা ফাটা একটি অতি পরিচিত একটি সমস্যা। অধিকাংশ মানুষকে এ সমস্যার সম্মুক্ষিন হতে হয়।অনেকে বারোমাসই এই সমস্যায় ভোগেন। কারও কারও আবার শীতের শুরুতে দিয়ে পা ফাটার এ সমস্যা দেখা দেয়। কারও কারও ক্ষেত্রে পা ফাটার এ সমস্যাটি এতোটাই মারাত্মক হয়ে উঠে যে পা দিয়ে রক্ত পর্যন্ত পড়ে। ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করে এ সমস্যা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। যেমন-

১. পা ফাটা রোধে গ্লিসারিন ও গোলাপজলের মিশ্রণের কোন বিকল্প নেই। প্রতিরাতে ঘুমানোর আগে গ্লিসারিনের সঙ্গে সমপরিমাণ গোলাপজল মিশিয়ে পায়ে ম্যাসাজ করতে ব্যাপক উপকার পাওয়া যায়। এটি পা ফাটা রোধ করতে সাহায্য করে।

২. দুটি পাকা কলা ভালভাবে চটকে নিতে হবে। এরপর আক্রান্ত স্থানগুলোতে ভালভাবে এটি লাগাতে হবে। ২০ মিনিট পর পা ধুয়ে ফেলুন। কলায় থাকা প্রাকৃতিক ময়শ্চারাইজার ,ভিটামিন এ, বি সিক্স, এবং ভিটামিন সি ত্বকে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

৩. পা ফাটা থেকে রক্ষা পেতে চাইলে আরও একটি কার্যকারি পদ্ধতি হলো লেবুর রসের সঙ্গে ভেসলিন মিশিয়ে তা পায়ের ফাটা স্থানে প্রয়োগ করা। রাতে ঘুমাতে যাওয়ার আগে পা ভালভাবে পরিষ্কার করে মিশ্রণটি লাগাতে হবে। এটি আপনার পা ফাটা রোধ করতে সাহায্য করবে।

৪. একটি গামলায় হালকা গরম পানিতে তিন চামচ বেকিং সোডা ভালোভাবে মেশাতে হবে। পানিতে ২০মিনিট পা ডুবিয়ে রাখতে হবে। এবার পাথর দিয়ে ফাটা পায়ের গোড়ালি আস্তে আস্তে ঘষতে হবে। এরপর পরিষ্কার পানিতে পা ধুয়ে তোয়ালে দিয়ে মুছে ফেলতে হবে।

পা শুকিয়ে এলে ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। সপ্তাহে অন্তত তিন বার বেকিং সোডা এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

৫. তিন টেবিল চামচ চালের গুড়া, এক চামচ মধু এবং ২ থেকে ৩ ফোটা আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। প্রথমে পায়ের গোড়ালি হালকা গরম পানিতে ১০ মিনিট ডুবিয়ে রাখুন।

এরপর পা মুছে তাতে এই মিশ্রণটা লাগান। শুকিয়ে গেলে পা ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনদিন এটা করলে পা ফাটা কমে যাবে।

৬. একটি গামলায় হালকা গরম পানিতে এক কাপ মধু ঢালতে হবে। এরপর এতে পা-টা ২০ মিনিটের মতো ডুবিয়ে রাখতে হবে। এবার পা ঘষার পাথর দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করতে হবে। নিয়মিত এটি করলে পা ফাটা রোধ করতে সাহায্য করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT