শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক, ১ মার্চ থেকে কার্যকর ◈ জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে ◈ মারধর করে যুবককে মেরে ফেলল বনভোজনের যাত্রীরা ◈ করোনায় শনাক্ত ১০ হাজার ছাড়াল ◈ এমন কোনো দেশ নাই যেখানে এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ শাবিতে অনশনরত দুইজন হাসপাতালে, চিকিৎসায় মেডিকেল টিম ◈ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী ◈ পুলিশ সার্জেন্ট টাকা চাননি, ক্ষমা চেয়েছেন সেই চীনা নাগরিক ◈ অসহিষ্ণুতায় অনেক ছোট ঘটনা বড় রূপ পায় ◈ চালের কৃত্রিম সংকট অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন

পায়ের কুনির চিপায় ঘা হলে কী করবেন

প্রকাশিত : 12:12 AM, 11 April 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পায়ের আঙুলের ফাঁকে প্রায়ই ছত্রাকের সংক্রমণ ঘটে থাকে। যাকে আমরা পায়ের আঙুলের চিপায় ঘা হয়েছে বলে থাকি। নারীদের চেয়ে পুরুষরা এই রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন।

আঙুলের চিপায় ছত্রাকের সংক্রমণ হলে ফাঁকগুলো লাল হয়ে যায়, প্রচণ্ড চুলকায়, ফুসকুড়ির মতো হয়, আবার কখনও ত্বক ফেটেও যেতে পারে।

একে টিনিয়া পেডিস বা অ্যাথলেটস ফুট বলে। এটি সংক্রামকও। অর্থাৎ একজনের থেকে অন্যজনে ছড়ায় এটি।

এই রোগ কাদের বেশি হয়

যাদের পা সবসময় ভেজা থাকে, তারাই এ রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হয়ে থাকেন।

এ ছাড়া একই মোজা বারবার পরা, সারা দিন আঁটসাঁট জুতা পরার কারণে পা ঘামা হওয়ার কারণে ছত্রাকের সংক্রমণ ঘটে থাকে।

সংক্রমিত ব্যক্তির কাপড়, মোজা, তোয়ালে, বিছানা ব্যবহার করলে অন্য ব্যক্তিও এই রোগ হতে পারেন।

করণীয়

সারা দিন জুতা–মোজা পরে থাকলে বাড়ি ফিরেই খালি পায়ে বাতাস লাগতে দিতে হবে।

এ ছাড়া আঁটসাঁট জুতা পরবেন না এবং পা যেন না ঘামে তার জন্য সুতি মোজা পরবেন। প্রতিদিন ব্যবহারের পর মোজা ধুয়ে ভালো করে রোদে শুকিয়ে ব্যবহার করুন।

পা ভিজালে তোয়ালে বা গামছা দিয়ে চেপে পানি শুকিয়ে নিন। এ ছাড়া অন্যের ব্যবহার করা জুতা পরবেন না ও নোংরা জায়গায় হাঁটবেন না।

এ ছাড়া নখ দিয়ে চুলকাবেন না। এতে হাতও সংক্রমিত হবে। কোনো ধরনের ওষুধ ব্যবহার করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT