ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পাসপোর্টবিহীন প্রবাসীদের দেশে ফেরাতে নাম নিবন্ধন শুরু

প্রকাশিত : 09:32 AM, 23 June 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

লেবানন থেকে পাসপোর্টবিহীন প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় দেশে ফেরতের নাম নিবন্ধনের বিশেষ কর্মসূচি শুরু হয়েছে।

দূতাবাসের আয়োজনে পূর্বঘোষিত এই কর্মসূচি ২০ জুন (রোববার) সকাল এগারোটায় আল আনসার স্টেডিয়ামে শুরু হয় এবং ২৫ জুন পর্যন্ত এই কার্যক্রম চলবে। এছাড়া যাদের পাসপোর্ট আছে তারা দেশে ফিরতে নাম নিবন্ধন করতে পারবে।

প্রথম দিন নাম নিবন্ধনের উপস্থিতি কিছুটা কম থাকলেও যারা নাম নিবন্ধন করেছেন তারা রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

নাম নিবন্ধনকারী নারী কর্মী শেফালী বেগম জানান, নয় বছর আগে গৃহকর্মী হিসাবে লেবানন আসেন তিনি। ভাষাগত সমস্যা ও মালিকের অত্যাচার সহ্য করতে না পেরে অন্যত্র পালিয়ে দীর্ঘ ৯ বছর কাজ করেন।

পাসপোর্ট ছাড়াই মালিকের বাসা ত্যাগ করে ভয়ের মধ্য দিয়ে কাজ করলেও কাগজপত্র না থাকায় দেশে যেতে পারেননি শেফালী। দূতাবাসের এমন ঘোষণার পর বাংলাদেশ থেকে জন্মনিবন্ধন সনদ এনে নাম নিবন্ধন করেন তিনি।

শেফালী বেগম বলেন, আগে এখানে রোজগার ভালোই ছিল। খেয়ে দেয়ে পরিবারের জন্য পঁচিশ বা ত্রিশ হাজার টাকা পাঠানো যেত। বর্তমানে এদেশের টাকার মূল্য হ্রাস ও ডলারের মূল্য বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যা, কাজ থাকলেও পাঁচ বা ছয় হাজার টাকার বেশি দেশে পাঠানো অসম্ভব হয়ে পড়ায় চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT