ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এখন পদ্মায়

প্রকাশিত : 11:06 AM, 21 October 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রূপপুর পারমাণকি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রথম ইউনিটের মূল ইক্যুপমেন্ট নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং একটি স্টীম জেনারেটর মোংলা সমুদ্র বন্দরের বর্হিনোঙ্গরে পৌঁছেছে। সমুদ্রপথে রাশান ফেডারেশনের ভলগা থেকে প্রায় ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মোংলা বন্দরের বর্হিনোঙ্গরে পৌঁছেছে ভেসেল।

মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশেষ এ ইক্যুপমেন্ট রাশান ফেডারেশনের সমুদ্রগামী জাহাজ থেকে বাংলাদেশের স্থানীয় বিশেষ বার্জে স্থানান্তর করা হবে। আশা করা যায় আগামী ৫ নবেম্বর মোংলা বন্দর থেকে যাত্রা শুরু করে নদীপথে চাঁদপুর হয়ে আনুমানিক ২১ নবেম্বর পদ্মাপাড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প এলাকায় নবনির্মিত রূপপুর নৌ-বন্দরে পৌঁছাবে।

জাতির পিতার স্বপ্নের বাস্তবায়নে বঙ্গবন্ধু কন্যার সময়ে এ প্রকেল্পর অগ্রগতিতে রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টীম জেনারেটর চালান দেশে পৌঁছানোর মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের মাইল ফলক অর্জিত হলো।

মন্ত্রনালয় বলছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টীম জেনারেটর এর মত বৃহৎ ইক্যুপমেন্টের চালান দেশে পৌঁছানোর ফলে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের একটি যুগান্তকারী ঘটনা। এর মাধ্যমে বাঙালি জাতির দীর্ঘদিনের লালিত স্বপ্ন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বাস্তবে রূপ নেয়ার পথে আরেকধাপ এগিয়ে গেল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT