ঢাকা, বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পান খেয়ে দাঁত হয়েছে কালো? জানুন সাদা করার উপায়

প্রকাশিত : 02:15 PM, 27 August 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সারা দিনে মশলাযুক্ত খাবার বা মিষ্টি খাবার অনেক কিছুই খাওয়া হয়। এরপর সঠিকভাবে দাঁত পরিষ্কার না করলেই দাগ পড়ে যায়! এছাড়াও যারা ধূমপান করেন কিংবা নিয়মিত পান খান তাদের দাঁত যায় কালো হয়ে। হাসতে গেলে যদি আপনার দাঁতগুলো ঝকঝক না করে তবে যেন মুখের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। দীর্ঘদিন ধরে এর যত্ন না নেয়ায় দেখা দেয় দাঁতের বিভিন্ন সমস্যা। মাড়ি ফোলা, ব্যথা, পুঁজ পড়া, মুখে দুর্গন্ধ ইত্যাদি। শেষ পর্যন্ত দাঁত ফেলেও দিতে হয়। তাই আগে থেকেই দাঁতের যত্ন নিতে হবে। এজন্য নিয়মিত দুইবার ব্রাশ করুন। আর প্রতিবার খাওয়ার পর এবং ধূমপান কিংবা পান খাওয়ার পর ভালোভাবে দাঁত পরিষ্কার করে ফেলুন। জেনে নিন পান খেয়ে দাঁতে কালো দাগ হলে তা দূর করার সহজ উপায়-
১) প্রথমে এক চা চামচ বেকিং সোডার সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। দেখবেন এটি অনেকটা ফোমের মতো হয়ে গেছে। এটি আপনার প্রতিদিনের ব্যবহারের টুথপেস্টের সঙ্গে মিশিয়ে নিন। এবার দিনে একবার এই মিশ্রণ ব্রাশে নিয়ে দাঁত মেজে ফেলুন।

২) প্রথম অবস্থায় প্রতিদিন একবার এই মিশ্রণ দিয়ে দাঁত মাজুন। দাগ হালকা হলে একদিন পর পর ব্যবহার করুন। তবে অতিরিক্ত বা দীর্ঘদিন বেকিং সোডা দাঁতে ব্যবহার করা যাবে না। এতে দাঁত ক্ষয় হয়ে যেতে পারে।

৩) যাদের দাঁতের ব্যথা আছে তারা এই মিশ্রণের সঙ্গে লবঙ্গের গুঁড়া ব্যবহার করতে পারেন। আবার লবঙ্গের গুঁড়ার সঙ্গে লবণ আর টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্যবহার করুন। দেখবেন খুব সহজেই কালো দাগসহ দাঁতের ব্যথা দূর হয়ে যাবে।

৪) এছাড়াও পান খাওয়ার সঙ্গে সঙ্গে পানি দিয়ে কুলকুচি করে নিন। পারলে ব্রাশ করে নিন। এতে সহজে দাঁতে দাগ পড়বে না। দুর্গন্ধও হবে না। দাঁত থাকবে ঝকঝকে সাদা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT