ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পাকিস্তানের দুই কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরছেন ৩৭ বাংলাদেশি

প্রকাশিত : 06:55 PM, 23 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মোট ৩৭ জন বাংলাদেশি পাকিস্তানের দুই কারাগার থেকে মুক্ত হয়ে সরকারী ব্যবস্থাপনায় দেশে ফিরছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওই ৩৭ জনের মধ্যে ২৯ জন আজ বুধবার রাতে এবং ৮ জন আগামীকাল বৃহস্পতিবার ফিরবেন।

বিভিন্ন সময়ে আটক হয়ে পাকিস্তানের সিন্ধ প্রদেশের মালির এবং করাচি কারাগারে ছিলেন এই বাংলাদেশিরা। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মালির কারাগার থেকে মুক্ত আটজন বৈধভাবে ওমানের একটি ফিশিং বোটে কর্মরত ছিলেন।

”২০১৯ সালের মে মাসে ওমান সংলগ্ন আরব সাগরে মাছ ধরার সময় তাদের ফিশিং বোট স্রোতের টানে পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়লে সে দেশের কোস্ট গার্ড তাদের আটক করে।”

ওই আটজন বৃহস্পতিবার সরকারের ব্যবস্থাপনায় দেশে ফিরবেন এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া ’সরাসরি তত্ত্বাবধান’ করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, করাচিতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন, সিন্ধ প্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মালির কারা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের মাধ্যমে এই বাংলাদেশিদের প্রত্যাবাসন নিশ্চিত করা হয়েছে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এবং বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিও এ প্রক্রিয়ায় সহযোগিতা করেছে।

দীর্ঘ প্রায় ৮ বছর পর গত ২৫ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে পাকিস্তানে আটক বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়। ইতোমধ্যে আরও পাঁচ বাংলাদেশিকে সেদেশ থেকে ফেরানো হয়েছে

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT