ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পশ্চিমবঙ্গসহ ভারতের ৪ রাজ্য ও পুদুচেরিতে ভোট হচ্ছে

প্রকাশিত : 04:01 PM, 6 April 2021 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ভারতের চারটি রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, কেরালা, তামিল নাডু ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে বিধানসভা নির্বাচনের ভোট হচ্ছে।

মঙ্গলবার এই পাঁচটি অঞ্চলের ২০ কোটিরও বেশি লোক ভোট প্রক্রিয়ায় অংশ নিচ্ছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

সবগুলো অঞ্চলেই সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়ে একটানা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে।

কেরালা, তামিল নাডু ও পুদুচেরিতে প্রথম পর্বের ভোট গ্রহণ মাধ্যমেই নির্বাচন সম্পন্ন হবে। আসামে তৃতীয় ও চূড়ান্ত পর্বের ভোট হচ্ছে আর পশ্চিমবঙ্গে তৃতীয় পর্বের এ ভোটের পর আরও পাঁচ পর্বে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছে এনডিটিভি।

এ পর্বে পশ্চিমবঙ্গ বিধানসভার ৩১টি আসনে ভোট হচ্ছে। রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এবং দিল্লিতে ক্ষমতাসীন বিজেপি সবগুলো আসনে লড়ছে।

বামদের সঙ্গে ‘সংযুক্ত মোর্চা’ গঠন করে ভোটের লড়াইয়ে নামা কংগ্রেস সাতটি আসনে প্রার্থী দিয়েছে। এই জোটের সিপিএম ১৩টি আসনে এবং বাকি ১১ আসনে জোটসঙ্গী আইএসএফ, এআইএফবি ও আরএসপির প্রার্থীরা লড়ছে।

২০১৬ সালে এই আসনগুলোর মধ্যে ২৯টি জয় পেয়েছিল তৃণমূল এবং ৫০ শতাংশের বেশি ভোট নিজেদের দিকে টানতে পেরেছিল।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হওয়ার পরই তিন জেলার ৩১ আসনের বুথে বুথে ভোটারদের লাইন দেখা যায় বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

কোনো ঘটনা ছাড়াই ভোটদান চললেও হাওড়া জেলার উলুবেড়িয়া উত্তর কেন্দ্রে পাশে এক তৃণমূল নেতার বাড়ি থেকে ইভিএম ও ভিভিপ্যাট উদ্ধারকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়।

এর আগে পশ্চিমবঙ্গের ২৭ মার্চ ও ১ এপ্রিলের দুই দফার ভোট কোনো বিঘ্ন ছাড়াই সম্পন্ন হয়েছিল।

আসামে ক্ষমতাসীন বিজেপিকে লড়তে হচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন ‘মহাজোটের’ সঙ্গে। এ রাজ্যে মঙ্গলবার চূড়ান্ত পর্বে ৪০টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। এবার যে আসনগুলোতে ভোট হচ্ছে, ২০১৬-র নির্বাচনে তার ১৫টিতে বিজেপি-এজেপি জোট জয় পেয়েছিল; তাদের তৎকালীন জোট সঙ্গী বিপিএফ পেয়েছিল আটটি আসন আর কংগ্রেস ১১টি ও এআইইউডিএফ ছয়টি আসনে জিতেছিল।

তামিল নাডু বিধানসভার ২৩৪টি আসনের সবগুলোতে মঙ্গলবার এক পর্বেই ভোট গ্রহণ করা হচ্ছে। এদিন প্রতিবেশী কেরালার বিধানসভারও ১৪০ আসনের সবগুলোতে ভোট হচ্ছে। বর্তমানে প্রেসিডেন্ট শাসনে থাকা পুদুচেরি বিধানসভার ৩০টি আসনেও ভোট হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT