রবিবার ২৮ নভেম্বর ২০২১, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পরিবেশগতভাবে সর্বাধিক ঝুঁকিপূর্ণ ১০০ শহরের মধ্যে ৯৯টি এশিয়ায়

প্রকাশিত : 09:25 AM, 14 May 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পরিবেশগত বিপর্যয়ের মুখে থাকা বিশ্বের ১০০টি শহরের মধ্যে ৯৯টিই এশিয়া মহাদেশের। আবার এর চার-পঞ্চমাংশ ভারত ও চীনে অবস্থিত। বৃহস্পতিবার প্রকাশিত পরিবেশগত ঝুঁকি পর্যালোচনা বিষয়ক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জীবন বিনাশী দূষণ, জল সরবরাহে ঘাটতি, মারাত্মক তাপদাহ, প্রাকৃতিক বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের কারণে ১৫০ কোটি মানুষের বসবাস চার শতাধিক বড় শহর উচ্চ বা অতিউচ্চ মাত্রার ঝুঁকিতে আছে।

পরিবেশগতভাবে সর্বাধিক ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ার জনবহুল নগরী জাকার্তা। এই মহানগরী বন্যা ও তাপদাহের কারণে ইতিমধ্যে বিপর্যস্ত এবং আরো বাজে পরিস্থিতি আগামীতে দেখা দেবে। তবে বিশ্বের সবচেয়ে ঝুঁকিবহুল ২০টি শহরের ১৩টিই রয়েছে ভারতে। যেকোনো দেশের তুলনায় তাই ভারত ভবিষ্যতে ভয়ংকর পরিস্থিতি পড়তে যাচ্ছে।

ব্যবসাঝুঁকি বিশ্লেষক ভারিস্ক ম্যাপলক্রফটের তৈরি করা ৫৭৬টি শহরের সূচকের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী দিল্লি, তৃতীয় চেন্নাই, ষষ্ঠ আগ্রা, ১০ম কানপুর, ২২তম জয়পুর এবং ২৪তম অবস্থানে আছে লখনৌ। এক কোটি ২৫ লাখ মানুষের শহর দিল্লি রয়েছে ২৭তম অবস্থানে।

প্রতিবেদনের প্রধান লেখক উইল নিকলস বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘বিশ্বের অর্ধেকেরও বেশি জনগোষ্ঠীর বাসস্থান এবং সম্পদের মূল চালিকাশক্তির শহরগুলো ইতিমধ্যে মারাত্মক বায়ুদূষণ, জলের ঘাটতি এবং প্রাকৃতিক ঝুঁকির মধ্যে রয়েছে।’

সূত্র : এএফপি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT