ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসেছে, আর বাকি দুটি

প্রকাশিত : 11:51 AM, 28 November 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১০ থেকে ১১ নং পিয়ারের ওপর বসানো হয়েছে পদ্মা সেতুর ৩৯তম ‘ডি-২’ স্প্যান। আর এর মাধ্যমে দৃশ্যমান হয়েছে মূল সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার। শুক্রবার দুপুর সোয়া বারোটায় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের দেশী-বিদেশী দক্ষ প্রকৌশলীদের প্রচেষ্টায় সফলভাবে স্প্যানটি বসানো হয় বলে জানান পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মোঃ আব্দুল কাদের। তিনি আরও জানান, ৩৮তম স্প্যান বসানোর ছয়দিনের মাথায় বসানো হয়েছে ৩৯তম স্প্যান। আর পদ্মা সেতুর শতভাগ দৃশ্যমান হতে প্রয়োজন দুটি স্প্যান ৩০০ মিটার। সেতুর প্রকৌশলীরা আরও জানান, শুক্রবার সকাল ৯টা ৫ মিনিটে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টক জেটিতে সম্পূর্ণ প্রস্তুত অবস্থায় থাকা ধূসর রঙের ১৫০ মিটার লম্বা তিন হাজার ১৪০ টন ওজনের ৩৯তম স্প্যানটি নিয়ে নির্ধারিত পিয়ারে নয়টা ৪০ মিনিটে পৌঁছায় স্প্যানবাহী ক্রেনটি। পরে দুই পিয়ারের মধ্যবর্তী স্থানে স্প্যানবাহী ক্রেনটি নোঙ্গর করে ছয়টি ক্যাবলের (তার) মাধ্যমে মূল নদীতে নোঙ্গর সম্পন্ন করে। তারপর ইঞ্চি ইঞ্চি মেপে ওপরে তোলা হয় স্প্যানটি। তার পর সোয়া বারোটায় দুটি পিয়ারের ওপর বিয়ারিংয়ে বসিয়ে সেটিং করা হয়। সেতুর ১০ ও ১১ নং পিয়ারের আশপাশে চলাচলকারী নৌযানগুলো যাতে স্প্যান বসানোর কার্যক্রমে বাধাগ্রস্ত না করে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। দুটি স্পিডবোট সারাক্ষণ সেখানে অবস্থান নিয়ে নিরাপদ দূরত্ব দিয়ে চলাচলের নির্দেশ দেয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT