মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পণ্য পরিবহন ধর্মঘট স্থগিত

প্রকাশিত : 01:46 PM, 12 October 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সড়ক পরিবহন আইন সংশোধনসহ নয় দফা দাবিতে সারা দেশব্যাপী ডাকা ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে।

আজ রবিবার (১১ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদের নেতারা ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

সড়ক পরিবহন আইন সংশোধনসহ নয় দফা দাবিতে সারাদেশে ১২ ও ১৩ অক্টোবর পণ্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছিল বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ।

ঢাকার চারপাশে বহমান চার নদীর অবৈধ দখল বন্ধ ও অবৈধ স্থাপনা উচ্ছেদে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট আবেদনে সুপ্রিম কোর্টের দেয়া রায়ের নির্দেশনার আলোকে উচ্ছেদ অভিযান চলছে।

এরই অংশ হিসেবে তুরাগ নদীর তীরে দারুস সালাম থানার অধীন হরিরামপুর মৌজায় নদীর জায়গায় বালি ভরাট ও বর্জ্য ফেলে ভরাট করে ট্রাক স্ট্যান্ড তৈরি করে ট্রাক মালিকরা। বিআইডব্লিউটিএ একাধিকবার তা উচ্ছেদও করে। উচ্ছেদের পর তা আবারও দখল হয়ে যায়।

সর্বশেষ গত ২৬ আগস্ট অবৈধ দখল উচ্ছেদ করে মালামাল নিলামে তোলা হয়। এ উচ্ছেদের প্রতিবাদে ট্রাক, কাভার্ডভ্যান মালিক-শ্রমিকরা আগামী ১২ ও ১৩ অক্টোবর সারাদেশে ধর্মঘট আহ্বান করে।

বৈঠক শেষে ট্রাক ও কাভার্ডভ্যান মালিক শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য সচিব মো. তাজুল ইসলাম বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী ও সভার সভাপতি মহোদয়ের মাধ্যমে নৌপরিবহন প্রতিমন্ত্রী ১৫ দিন সময় নিয়েছেন। আমরা ১৫ দিনের জন্য সারাদেশে ধর্মঘট স্থগিত করলাম। ১৫ দিন পর স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়, আমাদের শাজাহান ভাই আছেন- তাদের বলে যেই সিদ্ধান্ত ভালো হয় সেভাবে…আমরা কর্মসূচি স্থগিত করলাম।

তিনি বলেন, ‘আমরা সারাদেশে সবাইকে গাড়ি চালানোর জন্য আহ্বান জানাই। আমাদের যে দাবিগুলো ছিল, ২০১৮ সালেল আইন নিয়ে দীর্ঘ সময় আলাপ-আলোচনা হয়েছে। আমরা আলোচনার মাধ্যমে খুশি।

নো-পার্কিং এলাকায় গাড়ি পার্কিংয়ের জন্য আপাতত মামলা হবে না বলেও জানান মো. তাজুল ইসলাম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ও সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি ও সাবেক পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক শ্রমিক সমন্বয় পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খানসহ সমন্বয় পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT