ঢাকা, শনিবার ১৫ মে ২০২১, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

নাটোরে অধিগ্রহন জমির ন্যায্য মূল্য দাবী মালিকদের

প্রকাশিত : 07:00 PM, 18 October 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

নাটোরে ৫৮ কোটি টাকা ব্যয়ে বড়হরিশপুর থেকে বনবেলঘড়িয়া পর্যন্ত শহরের প্রধান সড়ক প্রশস্তকরণ এবং ছায়াবাণী মোড়ে গোল চত্বর তৈরীর কাজ বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ বিভাগ। এই কার্যক্রম বাস্তবায়নে রাস্তার উভয় পাশে অধিগ্রহনের আওতায় আসা জমির মালিকেরা জমির ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবী জানিয়েছেন।
রোববার সকাল ১১টায় স্থানীয় একটি রেঁস্তোরায় অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে শহরের প্রধান সড়ক উন্নয়ন কাজকে স্বাগত জানিয়ে বক্তারা বলেন, শহরের ছায়াবানী মোড় থেকে ষ্টেশন পর্যন্ত রাস্তার উভয় পাশে শতাধিক ব্যক্তির প্রায় ৫৩ শতাংশ জমি অধিগ্রহন করা হবে। স্থাবর সম্পত্তি অধিগ্রহন এবং ভূমি হুকুম দখল আইন-২০১৭ এর ৯ ধারার ১ (ক) উপধারায় বলা হয়েছে, বাজার মূল্য নির্ধারণের সময় উক্ত স্থাবর সম্পত্তির (অধিগ্রহনকৃত সম্পত্তির) পারিপার্শ্বিক এলাকার সমশ্রেণী ও সমান সুবিধাযুক্ত স্থাবর সম্পত্তির ধারা-৪ এর অধীনে নোটিশ জারীর পূর্বে ১২ মাসের গড় মূল্য নির্ধারিত নিয়মে হিসাব করতে হবে। আইনের এই বিধান যথাযভাবে অনুসরণ করে জমি অধিগ্রহন কার্যক্রম সমাধা করার দাবী জানান বক্তারা। বিগত সময়ে সংশ্লিষ্ট এলাকায় ৫০ লক্ষ টাকা থেকে এক কোটি টাকা দরে প্রতি শতাংশ জমি কেনাবেচা হয়েছে উল্লেখ করে সংশ্লিষ্ট জমির রেজিস্ট্রি দলিলের ফটোকপি হস্তান্তর করা হয়।
সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন জমির মালিক মাহবুবুর রহমান, আবু সাঈদ খান, বিকাশ চন্দ্র পোদ্দার, সিরাজুল ইসলাম বকুল এবং রুহুল আমিন। অধিগ্রহনের ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুর রহিম বলেন, অধিগ্রহনের জন্যে জেলা প্রশাসকের কার্যালয় কাজ করছে। সরকারী বিধি অনুসরণ করেই অধিগ্রহন কাজ সমাধা হবে।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল ইসলাম বলেন, যথাযথভাবে আইন অনুসরণ করেই অধিগ্রহন কাজ চলমান আছে। অধিগ্রহনে কেউ যেন জমির মূল্য প্রাপ্তিতে ক্ষতিগ্রস্থ না হন-তা নিশ্চিত করা হবে। বর্তমানে গণপূর্ত বিভাগ সংশ্লিষ্ট জমির ভবন বা অবকাঠামো সমূহের মূল্য নির্ধারণ করছে। সমশ্রেণী ও সমান সুবিধাযুক্ত জমির গড় মূল্য সংক্রান্ত স্থানীয় রেজিস্ট্রি অফিসের প্রতিবেদন পেলে জমির ক্ষতিপূরণ মূল্য নির্ধারণ করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT