ঢাকা, শুক্রবার ০৪ ডিসেম্বর ২০২০, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

নবজাতকের বমি : কখন উদ্বিগ্ন হবেন?

প্রকাশিত : 04:57 PM, 28 October 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সাধারণ থেকে গুরুতর কারণের জন্য নবজাতক বা শিশুর বমির সমস্যা হতে পারে। নবজাতকের বমির সমস্যার কারণ ও করণীয় বিষয়ে কথা বলেছেন ডা. আবু তালহা।

প্রশ্ন : নবজাতকের বমি হলে করণীয় কী? এটি কখন উদ্বিগ্ন হওয়ার মতো?

উত্তর : এখানে কয়েকটি বিষয়। একটি হলো, বমি করছে। বমি স্বাভাবিকভাবে করতে পারি, আবার কিছু মেডিকেল বা সার্জিক্যাল অবস্থায় হলে করতে পারে। আমি যেটি বলব, কোনো একটি বাচ্চা যদি খাওয়ার পরপরই বমি করে, তখন আবার দেখতে হবে, এটি কখন থেকে শুরু হলো।

দেখা গেল, ১০ থেকে ১৫ মিনিট ধরে আপনি একটি বাচ্চাকে খাওয়াবেন, যদি দেখা যায়, ৩০ থেকে ৪০ মিনিট খাওয়াচ্ছেন, সেক্ষেত্রে বাচ্চার বেশি খওয়া হয়ে যাবে। সে বমি করতে পারে। যদি দেখা যায়, বাচ্চা বমি করছে, বাচ্চার ওজন বাড়ছে না, বাচ্চার জ্বর আসছে, অথবা দেখা যায়, বাচ্চার পেটের মধ্যে চাকা আসছে, এর সঙ্গে রক্ত পড়ছে, সে ক্ষেত্রে আপনাকে স্বাভাবিক চিন্তা করা যাবে না। আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বুকের দুধ খাওয়ানোর ক্ষেত্রে আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে, অঙ্গবিন্যাস ও কতটুকু সংযুক্ত থাকছেন। আরেকটি বিষয় হলো, শিশুকে বুকের দুধ খাওয়ানোর পর একটু হাঁটাহাঁটি করতে হবে। হালকা করে একটু ঝাঁকাবে। বাচ্চাটিকে ঢেকুর তোলাতে হবে।

যখনই একটি বাচ্চাকে খাওয়াবেন, এরপর বাচ্চাটিকে কোলে করে ঘাড়ের কাছে নিয়ে অন্তত ২০ থেকে ৩০ মিনিট হাঁটবেন। সে যদি ঢেকুর তোলে, তাও হাঁটবেন, নাও তুললেও হাঁটবেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT