রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন পাঠ্যক্রমের আওতায় ১০ হাজার রোহিঙ্গা শিশু: ইউনিসেফ

প্রকাশিত : 08:08 PM, 1 May 2022 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশের কক্সবাজারে শরণার্থী শিবিরে বসবাসকারী প্রায় ১০ হাজার রোহিঙ্গা শিশু নিজ দেশ মিয়ানমারের পাঠ্যক্রম অনুযায়ী শিক্ষাগ্রহণের জন্য তালিকাভুক্ত হতে চলছে বলে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ। রোহিঙ্গা শিশুদের শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে এটিকে যুগান্তকারী অর্জন বলেও উল্লেখ করছে সংস্থাটি।

রোববার (১ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে ইউনিসেফ বলেছে, প্রথম ১০ হাজার শিশুর তালিকাভুক্ত হওয়ার এ মাইলফলক চলতি মাসেই অর্জিত হবে।

এ বিষয়ে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, রোহিঙ্গা শরণার্থী শিশুদের মধ্যে শিক্ষার ব্যাপক চাহিদা রয়েছে এবং ইউনিসেফ ও উন্নয়ন অংশীদাররা সে চাহিদার প্রতি সাড়া দিতে শরণার্থী শিবিরে কাজ করে যাচ্ছে।

ইউনিসেফের তথ্য মতে, বাংলাদেশের শরণার্থী শিবিরে প্রায় চার লাখ স্কুল-বয়সী রোহিঙ্গা শিশু রয়েছে। এদের মধ্যে তিন লাখ শিশু শিক্ষাকেন্দ্রে শিক্ষাগ্রহণ করছে। ইউনিসেফ এবং অন্যান্য উন্নয়ন অংশীদাররা বিশ্বের বৃহত্তম এ শরণার্থী শিবিরে সুবিশাল শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। একাধিক ক্যাম্পজুড়ে তিন হাজার ৪০০টি শিক্ষা কেন্দ্র রয়েছে, এর মধ্যে দুই হাজার ৮০০টিই ইউনিসেফ সমর্থিত।

ইউনিসেফ জানায়, পাইলটকৃত মিয়ানমার শিক্ষাক্রমটি প্রাথমিকভাবে ষষ্ঠ থেকে নবম গ্রেডের ১০ হাজার শিশুকে লক্ষ্য করে চালু করা হচ্ছে।
ইউনিসেফের উদ্দেশ্য পর্যায়ক্রমে এ পাঠ্যক্রমের বিস্তার ঘটানো, যেন ২০২৩ সালের মধ্যে সব শরণার্থী স্কুল-বয়সী শিশু নিজ দেশের পাঠ্যক্রম অনুযায়ী শিক্ষালাভ করতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT