ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় শনাক্ত হার বেড়েছে, কমেছে মৃতের সংখ্যা

প্রকাশিত : 11:17 AM, 21 November 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী শনাক্তের হার বেড়েছে, কমেছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ২২৭৫ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৩২২ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৪৩ হাজার ৪৩৪ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৭০৯ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৮ হাজার ৪৩১ জন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৬০৭টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬ লাখ ২২ হাজার ৫৫৯টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৫৮ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

বৃহস্পতিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে ১১ জন পুরুষ এবং ৬ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন এবং ১১ থেকে ২১ বছরের মধ্যে ১ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রামে ১ জন, রাজশাহীতে ১ জন, সিলেটে ১ জন এবং রংপুর বিভাগে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৯২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৩২৪ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ১৩৬ জন এবং এখন পর্যন্ত ৭৬ হাজার ৯৮৪ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৯ হাজার ৩০৮ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৮৪২ জন। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ৯৭৫ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ৩১ হাজার ২০ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৭০ হাজার ৫৬৩ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৫৪৩ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৩৩৩ জন, যা মোট মৃতের ৫২ দশমিক ৭২ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২২৮ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৪২ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৮৫ জন, যা মোট মৃতের ৬ শতাংশ, খুলনা বিভাগে ৪৮৪ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৬৬ শতাংশ, বরিশাল বিভাগে ২১২ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩৫ শতাংশ, সিলেট বিভাগে ২৬১ জন, যা মোট মৃতের ৪ দশমিক ১৩ জন, রংপুর বিভাগে ২৮৯ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৭ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৩০ জন, যা মোট মৃতের ২ দশমিক শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩০ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৮ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫০ জন, যা শূন্য ৭৯ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৪৫ জন, যা ২ দশমিক ২৯ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৩৪ জন, যা ৫ দশমিক ২৮ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭৭২ জন, যা ১২ দশমিক ২১ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬৫৭ জন, যা ২৬ দশমিক ২১ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৩৩৪ জন, যা ৫২ দশমিক ৭৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৪৫৯টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৭৭৩ জন এবং খালি রয়েছে ৮৬৮৬টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৫৯টি, ভর্তিকৃত রোগী ২৯৪ জন এবং খালি রয়েছে ২৬৫টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৯৫টি, হাই-ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৭৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৬৩টি। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১২৯৩ জন, চট্টগ্রামে ২৬৯ জন, রাজশাহীতে ১৫ জন, খুলনায় ৩৬ জন, রংপুরে ৪৩ জন, বরিশালে ১৯ জন, ময়মনসিংহে ২ জন ও সিলেটে ৩২ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT