ঢাকা, সোমবার ১২ এপ্রিল ২০২১, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় মৃত্যু কমেছে

প্রকাশিত : 10:36 AM, 23 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ও শনাক্তের হার এবং মৃতের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩১৮ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৭৩২৯ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৩ হাজার ৫০১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২২৩৫ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৪১ হাজার ৯২৯ জন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ১৪৫টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৬ হাজার ৪৯৪টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৮ দশমিক ৭০ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৭৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

মঙ্গলবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে ১১ জন পুরুষ এবং ৬ জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রামে ৪, রাজশাহীতে ১ জন, খুলনায় ১ জন, সিলেটে ১ জন এবং রংপুর বিভাগে ১ জন করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৮২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৯৯২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৪৫ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৮৩ হাজার ২৫৮ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯৫ হাজার ২৫০ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৮১৪ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৭৬৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৫৯ হাজার ২১১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৯৮ হাজার ৬৭৬ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৪৬৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২২ ডিসেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৪০০৫ জন, যা মোট মৃতের ৫৪ দশমিক ৬৫ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৩৬৩ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৬০ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৩০ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৮৭ শতাংশ, খুলনা বিভাগে ৫১৮ জন, যা মোট মৃতের ৭ শতাংশ, বরিশাল বিভাগে ২৩৫ জন, যা মোট মৃতের ৩ দশমিক ২১ শতাংশ, সিলেট বিভাগে ২৯০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯৬ জন, রংপুর বিভাগে ৩২৯ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৯ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৫৯ জন, যা মোট মৃতের ২ দশমিক ১৭ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২২ ডিসেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৪ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৬ জন, যা শূন্য ৭৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫৯ জন, যা ২ দশমিক ১৭ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৬৯ জন, যা ৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮৬১ জন, যা ১২ দশমিক ৭৫ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮৭০ জন, যা ২৫ দশমিক ৫২ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৯৮০ জন, যা ৫৪ দশমিক ২৩ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ৫১০টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৫২২ জন এবং খালি রয়েছে ৭৯৮৮টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৭৮টি, ভর্তিকৃত রোগী ৩১৫ জন এবং খালি রয়েছে ২৬৩টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৪১০টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬৭৭টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৬৩৭টি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT