ঢাকা, শুক্রবার ০৪ ডিসেম্বর ২০২০, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় আরও ২৮ জনের মৃত্যু

প্রকাশিত : 09:07 AM, 22 November 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী শনাক্তের হার ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৮ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন এক হাজার ৮৪৭ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যু সংখ্যা ছয় হাজার ৩৫০ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল চার লাখ ৪৫ হাজার ২৮১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৯২১ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৬০ হাজার ৩৫২ জন। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬৪৩টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬ লাখ ৩৫ হাজার ২০২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮০ দশমিক ৯৩ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

শনিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৮ জনের মধ্যে ১৮ জন পুরুষ এবং ১০ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১৯ জন, ৫১-৬০ বছরের মধ্যে ছয়জন, ৪১-৫০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ বছরের মধ্যে একজন এবং ১১-২১ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রামে তিনজন, রাজশাহীতে তিনজন, খুলনায় দুজন, বরিশালে দুজন, সিলেটে একজন এবং রংপুর বিভাগে একজন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ১৬৪ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৪১৬ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ৭২ জন এবং এখন পর্যন্ত ৭৭ হাজার ৫৬ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৯ হাজার ৪৭২ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৬৮১ জন। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ৮২৭ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ৩১ হাজার ৮৪৭ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৭১ হাজার ২৪২ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৩৯৭ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২১ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৩৪৯ জন, যা মোট মৃতের ৫২ দশমিক ৭৪ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২৩১ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৩৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৮৮ জন, যা মোট মৃতের ৬ দশমিক ১১ শতাংশ, খুলনা বিভাগে ৪৮৬ জন, যা মোট মৃতের সাত দশমিক ৬৫ শতাংশ, বরিশাল বিভাগে ২১৪ জন, যা মোট মৃতের তিন দশমিক ৩৭ শতাংশ, সিলেট বিভাগে ২৬২ জন, যা মোট মৃতের চার দশমিক ১৩ জন, রংপুর বিভাগে ২৯০ জন, যা মোট মৃতের চার দশমিক ৫৭ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৩০ জন, যা মোট মৃতের দুই শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২১ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩০ জন, যা মোট মৃত্যুর শূন্য দশমিক ৪৭ শতাংশ, ১১-২০ বছরের মধ্যে ৫১ জন, যা শূন্য ৮০ শতাংশ, ২১-৩০ বছরের মধ্যে ১৪৫ জন, যা দুই দশমিক ২৮ শতাংশ, ৩১-৪০ বছরের মধ্যে ৩৩৫ জন, যা পাঁচ দশমিক ২৮ শতাংশ, ৪১-৫০ বছরের মধ্যে ৭৭৩ জন, যা ১২ দশমিক ১৭ শতাংশ, ৫১-৬০ বছরের মধ্যে ১৬৬৩ জন, যা ২৬ দশমিক ১৯ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৩৫৩ জন, যা ৫২ দশমিক ৮০ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৪৫৯টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৮৩৫ জন এবং খালি রয়েছে ৮৬২৪টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৫৯টি, ভর্তিকৃত রোগী ২৩০৪ জন এবং খালি রয়েছে ২৫৫টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৯৫টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৭৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৬৩টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৪৫০ জন, চট্টগ্রামে ৩৫৩ জন, রাজশাহীতে ৪২ জন, খুলনায় ১৫ জন, রংপুরে ১৩ জন, বরিশালে ২৫ জন ও সিলেটে ২৩ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT