ঢাকা, শুক্রবার ২২ জানুয়ারি ২০২১, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় আরও ১৯ জনের মৃত্যু

প্রকাশিত : 08:34 AM, 14 November 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা কমেছে, বেড়েছে শনাক্তের হার ও মৃতের সংখ্যা। একদিনের ব্যবধানে শনাক্তের হার দুই শতাংশ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৯ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৭৬৭ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬১৫৯ জন এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ২৮ হাজার ৯৬৫ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৫১৯ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৬ হাজার ৩৮৭ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৫৩৯টিসহ এ পর্যন্ত নমুনা

পরীক্ষা করা হয়েছে ২৫ লাখ ১৫ হাজার ৩৩৯টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৭৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

শুক্রবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১৩ জন পুরুষ এবং ৬ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১৪ জন ও ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৩ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ১ জন, বরিশালে ১ জন ও রংপুরে ৩ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৮৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১১৩ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ২৫১ জন এবং এখন পর্যন্ত ৭৬ হাজার ৫৮ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৮ হাজার ১৭১ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৭৯১ জন। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ৯৫১ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ২৫ হাজার ৬২ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৬৪ হাজার ৪৭৬ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৪১৪ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৩ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩২২৬ জন, যা মোট মৃতের ৫২ দশমিক ৩৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২০৯ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৬৩ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৭৬ জন, যা মোট মৃতের ৬ দশমিক ১০ শতাংশ, খুলনা বিভাগে ৪৮১ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৮১ শতাংশ, বরিশাল বিভাগে ২০৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩৪ শতাংশ, সিলেট বিভাগে ২৫৭ জন, যা মোট মৃতের ৪ দশমিক ১৭ জন, রংপুর বিভাগে ২৭৬ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৮ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১২৮ জন, যা মোট মৃতের ২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৩ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৯ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৭ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৮ জন, যা শূন্য ৭৮ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৪১ জন, যা ২ দশমিক ২৯ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৩১ জন, যা ৫ দশমিক ৩৭ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭৫৭ জন, যা ১২ দশমিক ২৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬২৪ জন, যা ২৬ দশমিক ৩৭ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩২২৯ জন, যা ৫২ দশমিক ৪৩ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৪৫৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৪৮২ জন এবং খালি রয়েছে ৮৯৭১টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৪টি, ভর্তিকৃত রোগী ২৭৪ জন এবং খালি রয়েছে ২৯০টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৯৫টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৭৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৬৩টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১১১৭ জন, চট্টগ্রামে ২৩৩ জন, রাজশাহীতে ২১ জন, খুলনায় ২৬ জন, রংপুরে ৩৬ জন, বরিশালে ১৩ জন, ময়মনসিংহে ৩১ জন ও সিলেটে ৪২ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের হটলাইন নম্বরসমূহের মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৩৭৩০টি ও আইইডিসিআরের নম্বরে ২০৬টি কল এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশের আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৪৫২৫ জন, স্থলবন্দরসমূহে ১৫৮২ জন এবং সমুদ্রবন্দরসমূহে ২৯০ জনকে স্ক্রীনিং করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT