ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় আক্রান্ত চার লাখ ছাড়িয়েছে

প্রকাশিত : 11:41 AM, 27 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক করোনায় মৃত্যু ও শনাক্তকৃত রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৪৩৬ জন। এ নিয়ে এই পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৮১৮ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ২৫১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৪৯৩ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৬০০ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৫৮টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ লাখ ৭১ হাজার ৩৪৭টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৪৪ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৭৯ দশমিক ১০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

সোমবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে নয়জন পুরুষ এবং ছয়জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে ১ এবং সিলেটে একজন করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১০৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৪৫ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১৬৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৩ হাজার ২৮০ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৫ হাজার ৩২৫ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৬৪২ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৭৬৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ১১ হাজার ৩৮৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৫০ হাজার ৯৭৩ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৬১০ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যার সংখ্যা ১১ হাজার ৭৩০টি, রোগী ভর্তি রয়েছে ২৩৫৮ জন এবং খালি শয্যার সংখ্যা ৯৩৭২টি। আর সারাদেশে মোট আইসিইউ শয্যার সংখ্যা ৫৬৪টি, ভর্তিকৃত ২৬০টি এবং খালি আইসিইউ শয্যার সংখ্যা ৩০৪টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৬ অক্টোবর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩০০৫ জন, যা মোট মৃতের ৫১ দশমিক ৬৫ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১১৫৭ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৮৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৭০ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৭০ শতাংশ, খুলনা বিভাগে ৪৬৪ জন, যা মোট মৃতের ৮ দশমিক ৯৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৯৮ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৪০ শতাংশ, সিলেট বিভাগে ২৪২ জন, যা মোট মৃতের ৪ দশমিক ১৬ জন, রংপুর বিভাগে ২৬১ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৯ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ২২১ জন, যা মোট মৃতের ২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৬ অক্টোবর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন তাদের বয়স বিশ্লেষণে শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৯ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১২৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩২১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭২৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫৪৪ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ৩০২৫ জন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT