ঢাকা, বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ১৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

প্রকাশিত : 11:37 AM, 15 November 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৪ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৫৩১ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬১৭৩ জন এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৩০ হাজার ৪৯৬ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৪৬২ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৭ হাজার ৮৪৯ জন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৭৯৫ টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ লাখ ২৭ হাজার ১৩৪টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

শনিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে মধ্যে ১০ জন পুরুষ এবং ৪ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ৮ জন, চট্টগ্রামে ২ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ১ জন, রংপুরে ১ জন এবং ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৪২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১৭৬ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ৭৯ জন এবং এখন পর্যন্ত ৭৬ হাজার ১৩৭ জন ছাড়া পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৮ হাজার ৩১৩ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৬৪০ জন। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ৭৩৯ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ২৫ হাজার ৮০১ জন ছাড়া পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৬৫ হাজার ১১৬ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৩১৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৪ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩২৩৪ জন, যা মোট মৃতের ৫২ দশমিক ৩৯ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২১১ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৬২ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৭৭ জন, যা মোট মৃতের ৬ দশমিক ১১ শতাংশ, খুলনা বিভাগে ৪৮২ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৮১ শতাংশ, বরিশাল বিভাগে ২০৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩৪ শতাংশ, সিলেট বিভাগে ২৫৭ জন, যা মোট মৃতের ৪ দশমিক ১৬ জন, রংপুর বিভাগে ২৭৭ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৯ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১২৯ জন, যা মোট মৃতের ২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৪ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৯ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৭ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৮ জন, যা শূন্য ৭৮ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৪১ জন, যা ২ দশমিক ২৮ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৩১ জন, যা ৫ দশমিক ৩৬ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭৫৯ জন, যা ১২ দশমিক ৩০ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬২৭ জন, যা ২৬ দশমিক ৩৬ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩২২৮ জন, যা ৫২ দশমিক ৪৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৪৫৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৫৫২ জন এবং খালি রয়েছে ৮৯০১টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৪টি, ভর্তিকৃত রোগী ২৭৬ জন এবং খালি রয়েছে ২৮৮টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৯৫টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৭৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৬৩টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১১৭৫ জন, চট্টগ্রামে ১৭৮ জন, রাজশাহীতে ২২ জন, খুলনায় ২৫ জন, রংপুরে ১১ জন, বরিশালে ৯ জন, ময়মনসিংহে ৪ জন ও সিলেটে ৩৮ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের হটলাইন নম্বরসমূহের মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৫৭২৭টি ও আইইডিসিআর’র নম্বরে ২১৪টি কল এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশের আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৪৪০৩ জন, স্থলবন্দরসমূহে ৬৬১ জন এবং সমুদ্রবন্দরসমূহে ২৪০ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT