রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দীর্ঘদিন বন্ধ থাকা এসি চালুর আগে যা করবেন,

প্রকাশিত : 12:27 AM, 22 March 2022 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শীত তো চলেই গেল! এরই মধ্যে আবহাওয়ার পারদ বাড়তে শুরু করেছে। প্রচণ্ড গরমে অতীষ্ট হয়ে পড়ছেন অনেকেই। ফ্যান বা এসি ছাড়া এখন ঘরে টেকা দায়!

আর বাইরে বের হলে হাঁসফাঁস করছে জনজীবন। শীতে সবার ঘরেই ফ্যান ও এসি বন্ধ করেই রাখা হলেও এরই মধ্যে ফ্যান ও এসি চালু করছেন সবাই।

তবে দীর্ঘদিন এসি বা ফ্যান বন্ধ থাকলে তা চালানোর আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা উচিত। না হলে ঘটতে পারে দুর্ঘটনাও! যেহেতু শীতের পুরোটা সময় ধরেই এসি বন্ধ থাকে।

তাই গরমের শুরুতেই এসি চালানোর আগে বাড়তি যত্ন নেওয়া জরুরি। কীভাবে নেবেন তা জেনে নিন-

* দীর্ঘদিন বন্ধ রাখার পর এসি চালু করার আগে করণীয়-

>> এসি সার্ভিসিং করানোর পরই তা চালু করবেন। পেশাদারদের মাধ্যমে চেকআপ ও সার্ভিসিং করিয়ে নিন।

>> এসির এয়ার ফিল্টারে কোনো ময়লা, বৈদ্যুতিক সংযোগ, সকেট, ফিল্টার ঠিক আছে কি না সেসব বিষয়ে নিশ্চিত হতে হবে। আর না হলে ঘটতে পারে দুর্ঘটনা।

>> দীর্ঘদিন পর বন্ধ এসি চালু করতে গেলে শব্দ হতে পারে। এমনকি পানিও পড়তে পারে। আবার এসি অনেকদিন বন্ধ থাকলে এর কুলিং ক্ষমতাও ক্ষমতা কমে যায়। সেক্ষেত্রে এসির ভেতরের নেট খুলে ডাস্ট ক্লিনিং করে নিতে হবে।

>> কুলিং যদি একেবারে বন্ধ হয়ে যায়, তাহলে বুঝতে হবে এসির ভেতরে গ্যাস ফুরিয়ে গেছে। পরবর্তীতে গ্যাস রিফিল করে নিতে পারেন।

ভুলেও কখনো ফ্যান ও এসি একসঙ্গে চালাবেন না। এটি বিদ্যুতের অপচয় ছাড়া আর কিছু নয়!

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT