ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

তুরস্কে ভূমিকম্প ॥ ৯১ ঘণ্টা পর জীবিত শিশু উদ্ধার, মৃত্যু বেড়ে ১০০

প্রকাশিত : 11:58 AM, 4 November 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ভূমিকম্পে তুরস্কের ইজমির প্রদেশটি প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তবে এ ভূমিকম্পের প্রায় ৯১ ঘণ্টা অর্থাৎ ৩ দিন ১৯ ঘণ্টা পরে ধ্বংসস্তূপ থেকে এক শিশুকে জীবিত অবস্থা উদ্ধার করা হয়েছে। যেটা অনেকটা আশ্চর্যজনক বলেই প্রচার করছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

ওই শিশুর বয়স ৪ বছর। তার নাম আয়দা গেজগিন। ধ্বংসস্তূপের ভেতর থেকে শিশুটি চিৎকার করতে থাকে। তার চিৎকার শুনে উদ্ধারকর্মীরা তাকে সেখান থেকে বের করে আনে।

তাকে উদ্ধারের বিষয়ে এক উদ্ধারকর্মী স্থানীয় গণমাধ্যমকে জানান, সে মূলত রান্নাঘরে আটকা ছিল। ধ্বংসস্তূপে সে বাসনকোসনের ত্রিভুজের মধ্যে ছিল।

তবে শিশুটি সচেতন হওয়ায় তাকে উদ্ধার করা গেছে বলেও জানান তিনি।

শুক্রবার এজিয়ান সাগর থেকে তুরস্ক ও গ্রিসে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। এতে এ পর্যন্ত ১০০ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন সহস্রাধিক।

শুক্রবার বিকেলে ভূমিকম্পটি আঘাত হানার পর থেকেই উদ্ধার অভিযান চলছে। ভূমিকম্পে তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরের অনেক ভবন ধসে পড়ে।

তবে জীবিত মানুষের চেয়ে প্রতিদিন অনেক মরদেহ উদ্ধার হচ্ছে। তবে ভূমিকম্পের মাত্রা নিয়ে কিছু বিতর্কও তৈরি হয়েছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৭। এদিকে ইস্তাম্বুলের কান্দিলি ইনস্টিটিউট বলেছে ৬.৯ মাত্রার ভূ-কম্পন অনুভূত হয়েছে। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংস্থা বলেছে, মাত্রা ছিল ৬.৬।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT