সোমবার ২৩ মে ২০২২, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

তালেবানকে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণ করতে হবে: চীন

প্রকাশিত : 08:24 PM, 19 January 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানকে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণের তাগিদ দিয়েছে চীন।

দেশটির রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পাঁচ মাস পর মঙ্গলবার চীন তালেবানের প্রতি ওই আহ্বান জানায়। খবর ইয়েনি সাফাকের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান জাও মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে তালেবানের প্রতি এই তাগিদ দেন।

তিনি বলেন, আফগানিস্তানের শাসকদের উচিত আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা। পররাষ্ট্রনীতি এবং সন্ত্রাস দমনে দক্ষতার সঙ্গে পদক্ষেপ নেওয়া।

২০২১ সালে দেশটির ক্ষমতা দখল করার পর থেকে মূলত একঘরে হয়ে আছে দেশটি। আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রতিবেশী দেশসহ বিভিন্ন দেশকে আহ্বান জানিয়ে আসছে তালেবান সরকার।

প্রথমে পাকিস্তান, চীন এবং রাশিয়া তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোনো দেশই তা দেয়নি। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্যই চীন তালেবানের প্রতি ওই আহ্বান জানিয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT