রবিবার ২৮ নভেম্বর ২০২১, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

তাইওয়ানকে আমন্ত্রণ জানিয়ে যুক্তরাষ্ট্র ভুল করেছে: চীন

প্রকাশিত : 09:33 AM, 25 November 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

১০৯টি দেশের সরকারের পাশাপাশি তাইওয়ানকে গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানিয়ে যুক্তরাষ্ট্র ভুল করেছে বলে জানিয়েছে চীন। বুধবার চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে যে কোনও আনুষ্ঠানিক যোগাযোগের বিরোধিতা করবে বেইজিং।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর ভার্চুয়াল গণতন্ত্র সম্মেলন আয়োজন করছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দফতর এই সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর তালিকা প্রকাশ করেছে। এতে চীন বাদ পড়লেও আমন্ত্রণ পেয়েছে তাইওয়ান।

গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে চীন। বেইজিংয়ের দাবি অঞ্চলটির সরকার বিচ্ছিন্নতাবাদী কার্যক্রম চালাচ্ছে।

বুধবার চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেন, গণতন্ত্র সম্মেলনে তাইওয়ানকে অন্তর্ভুক্ত করা যুক্তরাষ্ট্রের একটি ভুল। তিনি বলেন, ‘(চীনের) এই অবস্থান স্পষ্ট এবং অটল। আমরা যুক্তরাষ্ট্রকে ‘এক চীন’ নীতি মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছি।’

তবে ওই সম্মেলনে আমন্ত্রণ জানানোয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছে তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয়। এক মুখপাত্র বলেন, তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের ভালো শক্তি হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT