ঢাকা, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ঢাকা ও নওগাঁর দুটি আসনে আজ উপনির্বাচন

প্রকাশিত : 11:01 AM, 17 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন আজ। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট। ইতোমধ্যে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। দুটি আসনেই ইভিএমে ভোটগ্রহণ হবে। যাবতীয় ভোটার সরঞ্জাম কেন্দ্রে পৌঁছে গেছে। নির্বাচনী এলাকা ও কেন্দ্রে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও এ নির্বাচনে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করছেন।

ইসির পক্ষ থেকে জানানো হয়েছে প্রতিটি ভোট কক্ষে একটি করে ইভিএম থাকবে। এটি পরিচালনার জন্য কারিগরি দলও থাকবে। যেকোন ধরনের ত্রুটি মোকাবেলায় অতিরিক্ত ইভিএমও প্রস্তুত রাখা হয়েছে। শুক্রবার বিকেলের মধ্যে ইভিএমসহ নির্বাচনী মালামাল সব কেন্দ্রে পৌঁছানো হয়েছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভোটগ্রহণের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ঢাকা-৫ উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিন জানিয়েছেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ভোটের আয়োজন থাকছে। কেন্দ্রে সবার জন্য প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী থাকবে, ভোটারদের জন্যও। বাইরে ব্যানারও থাকবে স্বাস্থ্যবিধি নিয়ে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৫ আসন গঠিত। উপনির্বাচনে এ আসনে মোট ভোট কেন্দ্র ১৮৭টি, ভোট কক্ষ ৮৬৪টি। এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। এই আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহউদ্দিন আহমেদ, জাতীয় পাটির্র মীর আব্দুস সবুর, ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান এবং বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার।

নওগাঁ-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট তিনজন প্রার্থী। তারা হলেন আওয়ামী লীগের আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির খন্দকার ইন্তেখাব আলম। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। এখানে ১০৪টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন। আর সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে ২৭ জুলাই নওগাঁ-৬ আসন শূন্য হয়।

নির্বাচনী এলাকায় ইতোমধ্যে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। (ইসি) এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে বৃহস্পতিবার রাত ১২টা থেকে ১৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত মোট তিনদিন মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। পাশাপাশি ঢাকা-৫ নির্বাচনী এলাকায় ১৬ অক্টোবর রাত ১২টা থেকে ১৭ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ বন্ধ থাকবে। এসব যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক/সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT