সোমবার ২৪ জানুয়ারি ২০২২, ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ডিম খেলে ওজন কমে

প্রকাশিত : 09:57 AM, 1 April 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অনেকেই অন্যকে ডিম খেতে দেখতে হাঁ-হাঁ করে ওঠেন। বলেন, ডিম খেলে ওজন বাড়ে। খেতে হলে কুসুম ফেলে দিয়ে শুধু ডিমের সাদা অংশটা খেতে হবে।

বিজ্ঞানীরা এবার এসব মতকে উড়িয়ে দিচ্ছেন। বলছেন, ডিমের কুসুম খেলে ওজন বাড়ে না, বরং কমে! স্বাস্থ্যের জন্য গোটা ডিমই উপকারী।

তাঁরা বলছেন, ডিমের কুসুম ভিটামিন-বি ও অ্যামিনো অ্যাসিডে ভরপুর। এই উপাদানগুলি আমাদের পেশিতে চর্বি জমতে দেয় না। এবং এগুলি ব্রেনের পুষ্টির জন্যও উপকারী।

পুষ্টিবিশেষজ্ঞদের মত, ডিমের কুসুমে রয়েছে কোলিন, যা আমাদের শরীরের মেটাবলিজম পদ্ধতি ঠিক রাখে। এর ফলে ওজন কমে।

তাঁরা জানাচ্ছেন, ডিমের কুসুমে হেলদি ফ্যাট রয়েছে। যা ওজন তো বাড়ায়ই না, উল্টে কমায়। কী ভাবে? ডিমের কুসুম আসলে অনেকক্ষণ পেট ভর্তি রাখে। ফলে, যাঁরা গোটা ডিম খান, তাঁদের খিদে কম পায়। আর খিদে কম পেলেই তো বারবার এটা-ওটা খাওয়ার প্রবণতা কমবে। বন্ধ হবে ওয়েটগেনের পথও।
নতুন যে- বিষয়টি জেনে সত্যিই তাজ্জব হয়ে যাচ্ছেন সকলে তা হল ডিমের মধ্য়ে ভিটামিন ডি’র উপস্থিতি! মূলত, সূর্যরশ্মি থেকে আমাদের শরীর ভিটামিন-ডি আসে। এবং খুব কম খাবারের মধ্যেই ভিটামিন-ডি মেলে। হাতেগোনা সেই কয়েকটি খাবারের মধ্যে রয়েছে ডিমের কুসুমও! সুতরাং, আর কী? মন দিয়ে ডিম খান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT