ঢাকা, শুক্রবার ১৮ জুন ২০২১, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ডাল দিয়ে মুরগির মাংস ভুনা

প্রকাশিত : 03:15 PM, 23 October 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আমাদের আজকের রেসিপি ডাল দিয়ে মুরগির মাংস ভুনা। 

সচরাচর সবার বাসায় মুরগির মাংস আর ডাল থাকে। ডাল আর মুরগির মাংস দিয়ে খুব সহজেই এই রান্না করা যায়। এতে মুরগির মাংসের রান্নায় আসবে নতুনত্ব, স্বাদে আসবে ভিন্নতা। চলুন তাহলে দেখে নেওয়া যাক মজার রেসিপিটি—

উপকরণ

ব্রয়লার মুরগির মাংস—এক কাপ

বুটের ডাল—এক কাপ

পেঁয়াজ কুচি—হাফ কাপ

আস্ত জিরা—হাফ চা চামচ

কাঁচামরিচ ফালি—চারটি

আদা বাটা— দুই চা চামচ

রসুন বাটা— দুই চা চামচ

ধনে গুঁড়া— দুই চা চামচ

জিরা গুঁড়া—দুই চা চামচ

মরিচ গুঁড়া—দুই চা চামচ

হলুদ গুঁড়া—দুই চা চামচ

লবণ—স্বাদমতো

তেল—পরিমাণমতো

তেজপাতা—দুটি 

দারুচিনি—দুটি

সাদা এলাচ—দুটি 

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে ডাল হাফ সেদ্ধ করে নিন। এবার মুরগির মাংসের টুকরোগুলো ভালোভাবে ধুয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ ও আস্ত জিরা দিয়ে দিন। ভাজা হলে তাতে মুরগির মাংস দিয়ে দিন। 

এবার আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, তেজপাতা, দারুচিনি, সাদা এলাচ ও লবণ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তাতে পানি দিয়ে মিনিট দশেক রান্না করুন। এরপর তাতে ডাল দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। ঘন হয়ে এলে কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার ডাল দিয়ে মুরগির মাংস ভুনা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT