ঢাকা, রবিবার ০৯ মে ২০২১, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ট্রাম্পের কাছে প্রবীণরা মূল্যহীন ॥ বাইডেন

প্রকাশিত : 11:54 AM, 15 October 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে একে অপরকে দোষারোপ করার প্রবণতা দেখা দিয়েছে। প্রাণঘাতী করোনা মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ব্যর্থতার কঠোর সমালোচনা করে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেছেন, প্রবীণ ভোটাররা তার (ট্রাম্পের) কাছে ‘মূল্যহীন’, ভাইরাসের ভয়াবহতার বিষয়ে গুরুত্ব না দিয়েই প্রেসিডেন্ট তা বুঝিয়ে দিয়েছেন। মঙ্গলবার ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে পেমব্রোক পাইনস শহরের একটি প্রবীণ সেবা কেন্দ্রে নির্বাচনী প্রচারাভিযানে তিনি এ কথা বলেছেন। অন্যদিকে মঙ্গলবার রাতে পেনসিলভানিয়াতে এক সমাবেশে ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বীকে ‘মোটেও ভাল লোক নন’ বলে অ্যাখ্যা দিয়েছেন। ট্রাম্প বলেন, তিনি খারাপ লোক। তিনি সবসময়ই ডামি। এদিকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বাইডেনের পক্ষে নির্বাচনের আগে ভোটারদের সুসংহত হওয়ার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার প্রকাশিত এক ভিডিওতে তিনি এ আহ্বান জানান। এছাড়া মার্কিন নির্বাচনে এক কোটির বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন বলে জানা গেছে। খবর বিবিসি, সিএনএন ও নিউইয়র্ক টাইমসের।

বাইডেন বলেন, ট্রাম্পের কাছে আপনারা অপ্রয়োজনীয়, আপনারা বিস্মরণযোগ্য, আপনারা কার্যত কেউই না। এভাবেই তিনি প্রবীণদের দেখেন, আপনাদের দেখেন। ‘ব্যাটল গ্রাউন্ড স্টেট’ হিসেবে খ্যাত ফ্লোরিডায় ২০১৬ সালে ট্রাম্প সামান্য ব্যবধানে হিলারি ক্লিনটনকে হারিয়েছিলেন। তার জয়ের পেছনে প্রবীণ ভোটারদের বড় ভূমিকা ছিল, যদিও এবার ৬৫ উর্ধ ভোটারদের মধ্যে তার জনপ্রিয়তা কমেছে বলে কিছু জনমত জরিপে ইঙ্গিত মিলেছে। করোনা আক্রান্ত হয়ে চিকিৎসা নেয়ার পর নির্বাচনী প্রচারে ফেরা ট্রাম্প সোমবারই ফ্লোরিডায় প্রচার চালিয়েছিলেন এবং তার সমাবেশে উপস্থিত কয়েক হাজার মানুষের অধিকাংশের মুখেই সেদিন মাস্ক ছিল না। বাইডেনের প্রচার হয়েছে মাস্ক পরে, সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে। ডেমোক্র্যাট এ প্রার্থী বলেছেন, করোনাভাইরাস যে বয়স্কদের জন্য ‘মারাত্মক’, রিপাবলিকান ট্রাম্প এ বিষয়টিকে অবজ্ঞা করেছেন। মার্কিন প্রেসিডেন্ট একমাত্র নিজেকে ছাড়া আর কোন বয়স্ক ব্যক্তির প্রতি যতœবান নন বলেও মন্তব্য করেন তিনি। হোয়াইট হাউসের যে অনুষ্ঠানকে ‘সুপার স্প্রেডার’ বলা হচ্ছে, সে অনুষ্ঠানে আয়োজন এবং সেখানে রিপাবলিকানদের একে-অপরকে জড়িয়ে ধরারও সমালোচনা করেছেন বাইডেন। ওই অনুষ্ঠানে থাকা ব্যক্তিরা ‘পরিণতি নিয়ে সচেতন ছিলেন না’, আর প্রবীণরা নিজেদের নাতি-নাতনিদের সঙ্গেও দেখা করতে পারছেন না, বলেছেন সাবেক এ মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

ট্রাম্পের সমাবেশ ॥ পেনসিলভানিয়ার ভোট টানতে ডেমোক্র্যাট শিবির ওই অঙ্গরাজ্যে বাইডেনের জন্ম ও শৈশব-কৈশোর কাটানোর ওপর বেশি জোর দিচ্ছে। সেদিকে ইঙ্গিত করে জনস টাউনের সমাবেশে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প বলেন, তারা বলে তিনি স্ক্র্যানটনে জন্মেছেন। কিন্তু চলে গেছেন। তিনি চলে গেছেন। তিনি আপনাদের ছেড়ে গেছেন। আমাকে সুযোগ দিন। পেনসিলভানিয়ার পর ট্রাম্পের আইওয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া হয়ে ফের ফ্লোরিডায় সমাবেশ করার কথা রয়েছে।

এক কোটির বেশি আগাম ভোট ॥ আগামী ৩ নবেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। জানা গেছে, এক কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার রাত পর্যন্ত মোট ভোট পড়েছে এক কোটি চার লাখ। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রদত্ত আগাম ভোটের প্রবণতার তুলনায় এই সংখ্যা অনেক বেশি। ২০১৬ সালের একই সময়ের সঙ্গে তুলনা করে দেখা গেছে, এবার ২০ শতাংশ বেশি আগাম ভোট পড়েছে। মহামারীর ব্যাপক মৃত্যুর মধ্যেও ভোট কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি সবাইকে অবাক করে দিয়েছে। কয়েকটি অঙ্গরাজ্যে সশরীরে ভোটগ্রহণ শুরু হয়েছে আগেই। এছাড়া ডাকযোগেও আগাম ভোট চলছে যুক্তরাষ্ট্রে। জর্জিয়া অঙ্গরাজ্যে শুরু হওয়া আগাম ভোটে ভোটারদের দীর্ঘ সারি লক্ষ্য করা গেছে। ভোটারদের ব্যাপক সাড়া পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা। তবে স্থানীয় সময় সোমবার সকালে ভোটিং মেশিনে ত্রুটির কারণে ভোটারদের বিড়ম্বনার খবরও পাওয়া গেছে। এনবিসি নিউজ জানিয়েছে, ওই অঙ্গরাজ্যের ম্যারিয়াটার কোব কাউন্টির প্রধান ভোট কেন্দ্রে এভারলিন রুদারফোর্ড নামের এক ভোটার ৯ ঘণ্টা ৩৯ মিনিট লাইনে দাঁড়িয়ে ছিলেন।

ভোটারদের সুসংহত হওয়ার আহ্বান ওবামার ॥ ওবামা তার ভিডিওতে বলেন, এই নির্বাচনে যথেষ্ট ঝুঁকি রয়েছে। ইতিহাস দেখায় যে আপনার এবং আপনার বন্ধুদের ভোট দেয়ার বিষয়টি নিশ্চিত করার সহজ উপায় হলো পরিকল্পনা করা। ভিডিওতে নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড হিসেবে উইসকনসিন, পেনসিলভানিয়া, ওহাইও, ফ্লোরিডাসহ ২৪ অঙ্গরাজ্যের কথা উল্লেখ করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT