ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

টিকটকসহ বিভিন্ন অ্যাপে অশ্লীল ভিডিও আপলোড বন্ধ চেয়ে রিট

প্রকাশিত : 08:36 PM, 21 August 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

টিকটক ও বিভিন্ন অ্যাপ ব্যবহার করে অশ্লীল ভিডিও আপলোড বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে টিকটক ও বিভিন্ন অ্যাপে কী ধরনের কনটেন্ট বা ভিডিও আপলোড করা যেতে পারে, সে বিষয়ে একটি গাইডলাইন কেন তৈরি করা হবে না- এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার এ রিট করেন আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন। রিটে তথ্য সচিব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের সচিবকে বিবাদী করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ‘তথ্যপ্রযুক্তির যুগে মানুষ নিত্যনতুন আবিষ্কার সম্পর্কে অবগত হচ্ছে। বিষয়গুলো একদিকে যেমন মানুষের জীবনমানের উন্নতি করেছে, ঠিক তেমনি এ ক্ষেত্রে অ্যাপগুলোর সঠিক ব্যবহার না করার কারণে সমাজের একটি বড় অংশ বিশেষত তরুণ প্রজন্ম অনেক ক্ষেত্রে বিপথগামী হচ্ছে। এ থেকে রক্ষার জন্য আমাদের এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণ অত্যন্ত জরুরি।’

‘ইদানীং লক্ষ্য করছি যে, ‘সোশ্যাল মিডিয়ায় বহুল ব্যবহৃত একটি অ্যাপ যেটিকে টিকটক অ্যাপস নামে অভিহিত করা হয়, এই অ্যাপসটি মূলত একটি কনটেন্ট ক্রিয়েটার অ্যাপস। এই অ্যাপসের মাধ্যমে বিভিন্ন জনসচেতনতা এবং সামাজিক ও মানবিক মূল্যবোধ সমৃদ্ধ বিভিন্ন কন্টেন্ট তৈরি করে সেটা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার করার কথা। কিন্তু আমাদের দেশে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে দেখা যায় অ্যাপসটি ব্যবহার করে এমন কিছু অশ্লীল কনটেন্ট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে যার মাধ্যমে আমাদের কোমলমতি শিশু-কিশোর ও যুবক শ্রেণি বিপথগামী হচ্ছে এবং নানারকম অপকর্মে জড়িয়ে পড়ছে। ’
এর আগে গত ৫ আগস্ট টিকটক থেকে অশ্লীল ভিডিও বা কনটেন্ট সরিয়ে ফেলা এবং এগুলো তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠান ওই আইনজীবী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT