সোমবার ১৭ জানুয়ারি ২০২২, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

টাকার তুলনায় ডলারের মান বেশি বাড়বে না: অর্থমন্ত্রী

প্রকাশিত : 10:43 PM, 12 January 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘রপ্তানি বাড়ছে, আমদানিও বাড়ছে। আমদানির জন্য অর্থায়ন প্রয়োজন। ডলারের বাজার তাই ওঠা-নামা করবেই। তবে অনেক বেশি ওঠা-নামা হবে না। টাকার তুলনায় ডলারের মান বেশি বাড়ার আশঙ্কা নেই।’

বুধবার অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রীর বৈঠকে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রীর কাছে সাংবাদিকরা প্রশ্ন করেন, আগে প্রতি ডলারের আনুষ্ঠানিক মান ৮৫ টাকা থাকলেও এখন ৮৬ টাকা। টাকার মান কি আরও কমবে? অনানুষ্ঠানিক চ্যানেল বা কার্ব মার্কেটে ডলারের দাম আরও বেশি, অর্থাৎ ৯০ টাকা। এ বিষয়ে সরকারের ব্যবস্থাপনা কী?

এসব প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বাজারের মধ্যে কিছু পার্থক্য আছে, আমরা তা স্বীকার করি।’

এ সময় তিনি জানান বিদ্যমান রপ্তানি বাণিজ্যের লক্ষ্যমাত্রা ছিল ছয় হাজার কোটি মার্কিন ডলার, প্রস্তাবিত নীতিতে তা বাড়িয়ে আট হাজার কোটি ডলারে উন্নীত করা হয়েছে।

ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি (আইসিটি) ও ফ্রিল্যান্সিং খাতসহ সেবা খাতে সুবিধা দেওয়া হবে জানিয়ে মুস্তফা কামাল বলেন, ‘মেড ইন বাংলাদেশ’ ধারণা জোরদার করার লক্ষ্যে এই নীতি অনুমোদন করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT