ঢাকা, শনিবার ০৬ মার্চ ২০২১, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

জোয়ার-ভাটার ওপর নির্ভর করেই চলছে মোংলা শহরে যাওয়ার ফেরি পারাপার

প্রকাশিত : 07:17 PM, 17 September 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

জোয়ার-ভাটার ওপর নির্ভর করেই চলছে মোংলা শহরে যাওয়ার ফেরি পারাপার। নালা নদীর নাব্যতা সংকটের কারণে প্রতিদিন মাত্র চার থেকে ছয় ঘণ্টা ফেরি সচল থাকে। যান্ত্রিক ত্র“টির কারণেও বন্ধ থাকে ফেরি পারাপার। ফলে নদীর দুই পাড়ে প্রায় সবসময় লেগে থাকে যানবাহনের জট। নালা নদী পার হয়েই মোংলা শহরে যেতে হয়। যোগাযোগের সুবিধায় ২০০২ সালে এই নদীতে শুরু হয় ফেরি চলাচল। প্রথম দুই-তিন বছর নিয়মিত ফেরি চলাচল করলেও এরপর নাব্যতা সংকটের কারণে ব্যাহত হতে থাকে ফেরি চলাচল। বর্তমানের অবস্থা আরো খারাপ। নদীর গভীরতা কমে যাওয়ায়, শুধুমাত্র জোয়ারের সময় ফেরি চলে এখন।
কোন যানবাহন শহরে প্রবেশ করতে গেলে ফেরি পারাপারের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। চাপ বেশি থাকলে কখনো কখনো সময় লেগে যায় দুই থেকে তিন দিন। ফেরিঘাটের পন্টুনের অবস্থাও নাজুক।
পারাপারের জন্য দীর্ঘ সময় আটকে থাকায় লোকসানে পড়তে হয় কাঁচামাল ও মাছ ব্যবসায়ীদের। বেশি ভোগান্তিতে পড়তে হয় রোগী নিয়ে। জরুরি মূহুর্তে বাধ্য হয়ে নৌকায় পার হতে হয় নদী। নাব্যতা সংকট সমাধানে বিএইডব্লিউটি’র সহযোগিতা চেয়েছে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন। এদিকে, ফেরিঘাট সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT