শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

জাতিসংঘের মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদে আবারও নির্বাচিত হচ্ছেন গুতেরেস

প্রকাশিত : 05:36 AM, 9 June 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

জাতিসংঘের মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদে আবারও নির্বাচিত হয়েছেন অ্যান্তনিও গুতেরেস। মঙ্গলবার (৮ জুন) তাকে নির্বাচিত করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এবার মহাসচিব পদে অন্য কোনো প্রার্থী ছিল না। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তিনি। খবর প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

২০১৭ সাল থেকে জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ৭২ বছর বয়সী অ্যান্তনিও গুতেরেস। এর আগে তিনি পর্তুগালের প্রেসিডেন্ট ছিলেন।

জানা গেছে, এ বছর মহাসচিব পদে প্রার্থীর দৌঁড়ে ছিলেন অন্তত ১০জন। কিন্তু ১৯৩টি সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে কাউকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দেয়া হয়নি। ফলে তারা কেউ আর প্রার্থী হতে পারেননি।

এস্তোনিয়ার রাষ্ট্রদূত স্ভেন জুর্গেনসন বলেন, নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব দিতে সর্বসম্মতি পাওয়া গেছে। পাশাপাশি সাধারণ পরিষদের কাছে সুপারিশ করার পক্ষে একটি প্রস্তাবও পাস হয়েছে। সাধারণ পরিষদের অনুমোদন কেবল আনুষ্ঠানিকতা। শিগগিরই এটিও হয়ে যাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT