ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

জাতির পিতার রচিত তিনটি বইয়ের পাইরেটেড কপি বিক্রির অভিযোগে চারজনকে কারাদন্ড

প্রকাশিত : 11:09 PM, 7 November 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত তিনটি বইয়ের পাইরেটেড কপি বিক্রির অভিযোগে চারজনকে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করেছে ঢাকা মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত। এ সময় বঙ্গবন্ধুর রচিত তিনটি বইয়ের ২০টি পাইরেটেড কপি জব্দ করা হয়। শনিবার ডিএমপি’র মিডিয়া সেন্টারে উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মোঃ ওয়ালিদ হোসেন এসব কথা জানান।

ডিসি ওয়ালিদ জানান, গত বৃহস্পতিবার দুপুরে নিউ মার্কেট এলাকার নীলক্ষেত ও ইসলামিয়া মার্কেটের বিভিন্ন বইয়ের দোকানে অভিযান চালানো হয়। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহায়তায় এই অভিযান চালিয়ে বাংলা একাডেমি প্রকাশিত জাতির পিতা বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘কারাগারের রোজনামচা’, আমার দেখা নয়াচীন’ ও অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের ২০টি পাইরেটেড কপি জব্দ করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক পাইরেটেড বই বিক্রির অভিযোগে নীলক্ষেতের বই বাজার প্রকাশনীর স্বত্বাধিকারী সৈয়দ রবিউজ্জামানকে ১ বছর ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া করা হয়। তার কাছ থেকেই ১৫টি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়।

এছাড়া নীলক্ষেতের ইসলামিয়া মার্কেটের চাঁদপুর বুক সেন্টারে অভিযান চালিয়ে একটি কারাগারের রোজনামচা, একটি অসমাপ্ত আত্মজীবনী ও একটি আমার দেখা নয়াচীন বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চাঁদপুর বুক সেন্টারের স্বত্বাধিকারী মোহাম্মদ হামিদকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া করা হয়। জিসান-১ বুক সেন্টার দোকান থেকে একটি অসমাপ্ত আত্মজীবনীর পাইরেটেড কপি জব্দ ও বিক্রি করার দায়ে মোঃ সাগরকে ১০ হাজার টাকা এবং জিসান-২ বুক সেন্টার দোকান থেকে একটি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ ও পাইরেটেড কপি বিক্রির দায়ে মোঃ সোহেল রানাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিসি ওয়ালিদ জানান, বাংলা একাডেমি আমাদের কাছে জানিয়েছে, জাতির জন্য এই গুরুত্বপূর্ণ তিনটি বই পাইরেটেড করা হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করেছি। এ বিষয়ে আমরা আরও তদন্ত করব। তাছাড়া অন্য যেকোনো নকল বইয়ের বিরুদ্ধেও আমাদের অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT