ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চুলায় তৈরি তন্দুরি চিকেন

প্রকাশিত : 03:07 PM, 20 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

তন্দুরি চিকেন খেতে ছোট-বড় সব বয়সের মানুষই পছন্দ করে থাকেন। তন্দুর চুলায় রান্না করা হয় বলে একে তন্দুরি চিকেন বলা হয়। কিন্তু সবার বাড়িতে তো তন্দুর চুলা থাকে না। অনেকে মাইক্রোওয়েভ ওভেনেও এটি বানান। তবে সাধারণ গ্যাসের চুলাতেও খুব সহজেই তৈরি করতে পারেন রেস্টুরেন্টের স্বাদের মজাদার তন্দুরি চিকেন।

উপকরণ

চিকেন পিস (৪টি), টক দই (২ টেবিল চামচ), আদা-রসুন বাটা (১ টেবিল চামচ), তন্দুরি মশলা (এক টেবিল চামচ), কাবাব মশলা (এক চা চামচ), গরম মশলার গুঁড়া (এক চা চামচ), মরিচের গুঁড়া (এক টেবিল চামচ), পাপরিকা (এক চা চামচ), গোলমরিচ গুঁড়া (আধা চা চামচ), পেঁয়াজ বেরেস্তা (এক কাপ), টমেটো সস (এক টেবিল চামচ), লেবুর রস (এক চা চামচ), সরিষার তেল (এক কাপ), লবণ ও চিনি (স্বাদমতো) এবং ফুড কালার অথবা জর্দার রং।

প্রস্তুতপ্রণালী

চিকেনের পিসগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানি শুকিয়ে নিতে হবে। এরপর একটি ধারালো ছুরির সাহায্যে চিকেনগুলো গভীর করে চিড়ে নিতে হবে, যাতে মাংসের ভেতর পর্যন্ত মশলাগুলো ঢুকতে পারে।

এবার লেবুর রস, আদা-রসুন বাটা, তন্দুরি মশলা, কাবাব মশলা, গরম মশলার গুঁড়া, মরিচের গুঁড়া, পাপরিকা, গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ বেরেস্তা, টমেটো সস, টক দই, সরিষার তেল, লবণ ও চিনি নিয়ে ভালো করে আঙুল দিয়ে ঘষে-ঘষে মাংসের গায়ে লাগিয়ে নিতে হবে, যাতে সব মশলা মাংসের ভেতর পর্যন্ত পৌঁছাতে পারে। এবার সামান্য ফুড কালার বা জর্দার রং এতে দিলে তন্দুরি চিকেনে খুব সুন্দর একটা কালার আসবে। তবে রং না দিলেও হবে।

এই মিশ্রণটি নরমাল ফ্রিজে অন্তত দুই থেকে তিন ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। তবে যত বেশি সময় ধরে মেরিনেট করা যাবে, স্বাদও তত বেশি পাওয়া যাবে।

এবার একটি ফ্রাইপ্যানে চিকেনগুলো ২০ মিনিটের মতো ঢাকনা দিয়ে রান্না করতে হবে। মাঝে ১০ মিনিট পর একবার চিকেনগুলো উল্টে দিতে হবে। দেখা যাবে, পোড়া-পোড়া একটা ভাব চলে আসবে।

তন্দুরি চিকেনের স্মোকি ফ্লেভার আনার জন্য এক টুকরা কাঠকয়লা আগুনে পুড়িয়ে একটা ফয়েল পেপারে নিতে হবে। কয়লার ওপর দুটি লং ও সামান্য সরিষার তেল দিয়ে দু-তিন মিনিট ঢেকে রাখতে হবে। গরম-গরম পরোটা অথবা নানরুটির সঙ্গে এই তন্দুরি চিকেন খেতে দারুণ লাগবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT