মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চুইঝাল চাষে স্বাবলম্বী হচ্ছে যশোরের অনেক পরিবার

প্রকাশিত : 07:15 PM, 16 October 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ওষুধি গুণ সম্পন্ন চুই ঝাল চাষ করে স্বাবলম্বী হয়ে উঠেছে যশোরের অনেক পরিবার। অল্প পুঁজি ও কম পরিশ্রমে বেশি লাভ হওয়ায় এখানে লতা জাতীয় মসলার চাষ বাড়ছে।
দীর্ঘ বছর ধরে যশোরে চুই ঝাল একটি জনপ্রিয় মসলা। মাংস ছাড়াও বিভিন্ন খাবারের এই চুই ঝাল ব্যবহার হয়ে থাকে। এ অঞ্চলে চুই ঝালের কদর দিনদিন বাড়ছে। বাসাবাড়ি, হোটেলসহ বিভিন্ন অনুষ্ঠানের খাবারে চুই ঝাল ব্যবহার করা হচ্ছে।
চুই লতা জাতীয় গাছ। কাণ্ড থেকে বের হওয়া আকর্ষিক বিশেষভাবে রোপণ করলেই গাছ হয়। বাড়ির পাশে থাকা আম, সুপারিসহ বিভিন্ন গাছের গোড়া থেকে একটু দ‚রে গর্ত করে চুই গাছের কাটিং লাগিয়ে এ মসলা জাতীয় ফসলের চাষ হয়। এই গাছের কাণ্ড মসলা হিসেবে ব্যবহার হয়।

কম খরচ ও স্বল্প পরিশ্রম এবং সবসময় পাওয়া যায় বলে দামও ভালো পাওয়া যায়। যার ফলে চুই ঝাল চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।
কৃষকরা বলেন, এক একটি চুই গাছ ১০-১৫ বছর পরে ১৫-২০ হাজার টাকায় বিক্রি করা যায়।
যশোর পুলিশ হাসপাতালের প্রাক্তন সুপার ডা. রবিউল আলম বলেন, চুই ঝাল রুচিবান্ধব। এছাড়া, পেটের পিড়া থেকে শুরু করে অনেক রোগের উপশম করে।
যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সুশান্ত কুমার তরফদার বলেন, স্থানীয় কৃষি বিভাগ চুই ঝাল চাষে কৃষকদের নানাভাবে সহায়তা ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে মতে যশোরে ৫০ হাজার চাষী চুই ঝাল চাষে জড়িত।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT