ঢাকা, শুক্রবার ১৮ জুন ২০২১, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চিকেন ঝাল ফ্রাই

প্রকাশিত : 03:27 PM, 28 October 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আমাদের পছন্দের খাবারের তালিকায় মুরগির বিভিন্ন রকম রান্না থাকেই। যদি মুরগির বিশেষ একটি রেসিপির কথা বলতে হয়, তাহলে মুরগির ঝাল ফ্রাই প্রথমে মাথায় আসে। এটা ভীষণ লোভনীয় ও সুস্বাদু খাবার। তাই আমাদের আজকের রেসিপি মুরগির ঝাল ফ্রাই।

তাহলে আজই বাসায় বানিয়ে ফেলুন চমৎকার এই খাবার। চলুন রেসিপিটি দেখে নিই একনজরে—

উপকরণ

মুরগি—একটি (এক/দেড় কেজি)

পেঁয়াজ কুচি—এক কাপ

রসুন বাটা—এক চা-চামচ

আদা বাটা—দুই চা-চামচ

সরিষা বাটা—এক চা চামচ

টমেটো কিউব—এক কাপ

লাল ক্যাপসিকাম—একটি

সবুজ ক্যাপসিকাম—একটি

মরিচ গুঁড়া—এক চা চামচ

হলুদ গুঁড়া—এক চা চামচ

ধনে গুঁড়া—হাফ চা চামচ

জিরা গুঁড়া—এক চা চামচ

গোলমরিচ গুঁড়া—হাফ চা চামচ

এলাচ—চারটা

দারুচিনি—তিন/চার টুকরা

কাঁচামরিচ—চার-পাঁচটি

ধনেপাতা কুচি—দুই টেবিল চামচ

লবণ—পরিমাণমতো

তেল—পরিমাণমতো

চিনি—সামান্য

প্রস্তুত প্রণালি

প্রথম ধাপ : প্রথমে মুরগি কেটে ১২-১৫ পিস আলাদা করে ধুয়ে রাখুন। এবার একটি বড় ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। তারপর ধনে, জিরা, হলুদ, মরিচ গুঁড়া দিয়ে আরো এক মিনিট ভেজে নিন। রসুন বাটা, আদা বাটা, গোলমরিচের গুঁড়া, এলাচ, দারুচিনি ও লবণ দিয়ে মুরগির টুকরোগুলো নেড়ে মাখিয়ে নিন।

দ্বিতীয় ধাপ : পানি দিয়ে ১০-১৫ মিনিট কষিয়ে নিন। টমেটো কিউব দিয়ে কিছুক্ষণ রান্না করে সরিষা বাটা ও ক্যাপসিকাম দিয়ে সামান্য পানি দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সবশেষে ধনেপাতা কুচি, চিনি, কাঁচামরিচ দিয়ে ভালোভাবে নেড়ে নামিয়ে পরিবেশন করুন মুখরোচক মুরগির ঝাল ফ্রাই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT