ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চাঁদে চীনের সফল অভিযান, মাটি-পাথর নিয়ে ফিরল মহাকাশযান

প্রকাশিত : 05:19 PM, 17 December 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

চাঁদ থেকে দুই কিলোগ্রাম পাথর ও মাটি নিয়ে নিরাপদে ফিরে এলো চীনের মহাকাশযান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ৪৪ বছর পর চাঁদের মাটি ও পাথর পৃথিবীতে নিয়ে আসার ঘটনা ঘটলো।

জানা গেছে, পৃথিবীতে ক্যাপসুলটি অবতরণ করেছে বৃহস্পতিবার সকালে। পৃথিবীতে নামার আগেই এটি অরবিটার মডিউল থেকে আলাদা হয়ে যায়।

এর ফলে গতিবেগ কমে যায়। তারপর প্যারাসুট দিয়ে নেমে আসে ইনার মঙ্গোলিয়ার সিজিয়াং-এ। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক এক প্রতিবেদনে জানিয়েছে, তিনশ কোজির ক্যাপসুল উদ্ধার করতে সঙ্গে সঙ্গে কর্মীরা পৌঁছান। তারা ক্যাপসুলটি দেখে সেটিকে নিরাপদ জায়গায় নিয়ে যাবেন।

চাঁদে সফল অভিযানের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চাঁদ থেকে আনা মাটি ও পাথর একেবারে অমূল্য সম্পদ।

সূত্র: বিবিসি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT