বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

চল্লিশ পেরোলে সুগারের হাত থেকে বাঁচতে মাটির নিচের যে যে সবজি খাবেন

সেদ্ধ করে পরিমিত পরিমাণে এই সব সবজি খেলে সুগারের ভয় নেই বলেই দাবি বিশেষজ্ঞদের।

প্রকাশিত : 07:56 AM, 12 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিট, গাজর, শালগম। বাজার ছেয়েছে মাটির নীচের সবজিতে। কিন্তু সুগারের ভয়ে খাচ্ছেন না? ভাবছেন মাটির নীচের সবজিতে সুগার হয়? সত্যিই কি তাই?

চল্লিশ পেরোলেই নাকি মাটির নীচের সবজি খাওয়া কমাতে হবে। আর সুগারের ভয়ে মাটির নীচের সবজিতে রাশ। ফলে, শীতের রকমারি সবজি খাওয়া কার্যত বন্ধ গাঙ্গুলিবাগানের শমিতার। মিষ্টি তো বন্ধই। চায়ে চিনিও মেপে। আর মাটির নীচে সবজিতে তো রীতিমতো লাগাম।

বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসে মাটির নীচের সবজিতে মানা একটা মিথ। আলু, কচু, গাজর, বিটে শর্করার পরিমাণ বেশি। তাই এই সব সবজি পরিমিত খাওয়া যেতে পারে। তবে, নিষিদ্ধ নয়। আবার মাটির নীচের সবজি হলেও মুলো, শালগম, পেঁয়াজ, রসুন, আদাতে শর্করা কম। তাই মাটির নীচের সবজি মানেই খাওয়া নিষেধ। এই কথাটি পুরোপুরি ঠিক নয় বলে দাবি বিশেষজ্ঞদের।

আলু, মিষ্টি আলু, শালগম, বিটের মতো সবজি ভিটামিন, মিনারেল, ফাইবার, অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। রান্না না করে সেদ্ধ খাওয়া যেতেই পারে। সাদা, হলুদ, কমলা, গোলাপি, বেগুনি রঙের মিষ্টি আলুতে অ্যান্টি ইনফ্লামেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে। যা রক্তের সুগার নিয়ন্ত্রণ করে। গাজর, মুলো, শালগম, ব্রকোলিতেও রয়েছে প্রচুর উপকারী উপাদান। সেদ্ধ করে পরিমিত পরিমাণে এই সব সবজি খেলে সুগারের ভয় নেই বলেই দাবি বিশেষজ্ঞদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT