ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চতুর্থবারের মতো বিধ্বস্ত হল ইলোন মাস্কের রকেট

প্রকাশিত : 08:06 AM, 2 April 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

২০৩০ সালের আগেই ইলোন মাস্কের সংস্থা ‘স্পেসএক্স’ মঙ্গলে যাওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষামূলক ওড়ানের সময় এই নিয়ে চারবার ভেঙে পড়ল এস১১ প্রটোটাইপ।

দক্ষিণ টেক্সাস থেকে স্থানীয় সময় ৩০ মার্চ সকালে এস১১ প্রটোটাইপের পরীক্ষামূলক উড়ান শুরু হয়। তবে মিনিট কয়েক পরে রকেটের ক্যামেরা বন্ধ হয়ে ভিডিওতে দেখা যায় স্পেসশিপের অংশ মাটিতে পরে বিস্ফোরিত হয়।

ইলোন মাস্ক বলেছেন, ‘রকেটটি ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনে গণ্ডগোল দেখা দেয়। নামার সময় অপারেটিং চেম্বারের প্রেসার যতটা থাকার কথা তা ছিল না। তত্ত্বগতভাবে এটা হওয়া উচিত ছিল না। ভেঙে পড়া টুকরোগুলো পরীক্ষা করে কারণ বোঝা যাবে।’

মাস্কের পূর্ব পরিকল্পানুযায়ী, ২০৩০ সালের অনেক আগেই স্টারশিপ মঙ্গলে পৌঁছানোর কথা ছিল। স্টারশিপককে সুপার হেভি রকেটে করে পাঠানো হবে এবং তা পুনর্ব্যবহারযোগ্য হবে। এটি হবে ৩৯৪ ফিট লম্বা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT