রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

চকবাজার হয়ে জিঞ্জিরার ভেজাল গ্লুকোজ-ট্যাং-সেমাই-জুস সারাদেশে

প্রকাশিত : 08:13 AM, 16 April 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

কেরানীগঞ্জের মান্দাইল, বরিশুর, ভাগনা, খোলামুড়া ও আমিরাবাগ এলাকায় বেশকিছু অসাধু ব্যবসায়ী রমজানকে টার্গেট করে ময়দা, সুজি, চিনি, কৃত্রিম ফ্লেভার ও বিভিন্ন রং মিশিয়ে তৈরি করছে ট্যাং, সেমাই ও গ্লুকোজ।

জিঞ্জিরার এ ভেজাল খাদ্যসামগ্রী প্রতিদিন স্থানীয় প্রশাসনের সামনে দিয়ে দেশের বিভিন্ন জেলার পাইকারদের কাছে বিক্রির জন্য রাজধানীর চকবাজার ও মৌলভীবাজার এলাকার দোকানগুলোতে বিক্রি করে আসছে। রং ও বাহারি ডিজাইনের বিদেশি কোম্পানির মোড়ক দেখে বোঝার উপায় নেই কোনটি আসল আর কোনিট নকল। চকবাজারের পাইকারি দোকানিরা জিঞ্জিরার তৈরি এসব ভেজাল ও নকল খাদ্যসামগ্রী বিক্রি করে দুই থেকে তিন গুণ মুনাফা করছেন।

বিষেশ করে রমজান উপলক্ষ্যে ভেজাল ও নকল এসব পণ্যের বাজার রমরমা। চিকিত্সকদের মতে, এ ধরনে ভেজাল ট্যাং, সেমাই ও গ্লুকোজ নিয়মিত খেলে ফুসফুস ও পাকস্থলিতে ক্যানসারসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। তাদের পরামর্শ ইফতারে গরমে তৃষ্ণা মেটাতে লেবুর শরবত খাওয়া উত্তম।

এলাকাবাসীর অভিযোগ, অসাধু ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে কেরানীগঞ্জের বিভিন্ন এলাকায় বিভিন্ন বাড়িতে ছোট ছোট কারখানা গড়ে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে নকল ট্যাং, গ্লুকোজসহ বিভিন্ন ধরনের জুস ও চকলেট তৈরি করে নামিদামি বিদেশি কোম্পানির মোড়ক ব্যবহার করে বাজারজাত করেছে।

ভেজাল খাদ্যসামগ্রী তৈরি ও বাজারজাত করার বিষয়ে কেরানীগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ কাজী মাইনুল হোসেন জানান, তিনি ইতোমধ্যে নকল ও ভেজাল খাদ্য ও প্রসাধন তৈরির সঙ্গে জড়িত একাধিক প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে মামলা দিয়ে জেলহাজতে পাঠিয়েছেন। রাজধানীর চকবাজার ও মৌলভীবাজার এলাকায় পাইকারি দোকানগুলোতে নিয়মিত প্রশাসনের নজরদারি অব্যাহত রাখলে ভেজাল ও নকল সামগ্রী বিক্রি বন্ধ হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT