সোমবার ২৯ নভেম্বর ২০২১, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ঘরের মধ্যে হাঁটু পানি

প্রকাশিত : 08:39 PM, 22 August 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পাবনার সাঁথিয়া উপজেলার নিম্নাঞ্চল নাগডেমড়া ইউনিয়নের ১৫টি গ্রামের প্রায় ১২শ’ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তাদের প্রয়োজনীয় খাবার, বিশুদ্ধ পানি ও ওষুধের অভাব দেখা দিয়েছে। যমুনার পানি বৃদ্ধি পাওয়া ও লাগাতার বৃষ্টির কারণে দুর্ভোগ বাড়ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মানবেতর জীবন যাপন করছে ত্রাণহীন এসব মানুষ। দেখার যেন কেউ নেই। এদিকে উপজেলা প্রশাসন গত ৮/১০ দিন ধরে চাহিদা দিয়েও এখন পর্যন্ত পাচ্ছে না ত্রাণ।

নাগডেমড়া ইউনিয়নের বড় সোনাতলা, ছোট সোনাতলা, বৈরাগী সোনাতলা, হাড়িয়া, পাটগাড়ী, চিনানাড়ী, ছোট নারিন্দা, নাগডেমড়া, ছোট পাথাইল হাট, বড় পাথাইল হাট, সেলন্দা, খিদির গ্রাম, আটিয়া পাড়াসহ প্রায় ১৫টি গ্রামে এখন শুধু পানি আর পানি। প্রায় প্রতিটা বাড়িতে পানি। অনেকের বসবাসের ঘরের মধ্যেও হাঁটু পানি। অনেক পরিবার আশেপাশের আত্মীয়ের উচুঁ বাড়িতে আশ্রয় নিয়েছেন।

বড় সোনাতলা গ্রামে গিয়ে দেখা যায়, কেউ কেউ রাস্তা থেকে বাড়িতে বাঁশের সাকো বেঁধে নিয়েছেন। আর কলার ভেলা বানিয়ে বাইরে চলাচল করছেন।

এদিকে পানিবন্দি থাকায় কর্মহীন হয়ে পড়েছেন এসব এলাকার অনেক মানুষ। বিশুদ্ধ পানি ও খাবারের সঙ্কটও দেখা দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী জানান, তারা অনেকেই খাবার সঙ্কটেও রয়েছেন। কিন্তু সামাজিক মর্যাদার কথা ভেবে অনেকেই অন্যের বাড়িতে সাহায্যের জন্য যাচ্ছেন না।

নাগডেমড়া ইউপি চেয়ারম্যান হারুনুর রশিদ জানান, তার ইউনিয়নের ১৫টি গ্রামের প্রায় ১২শ’ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এ এলাকায় চরম দুর্ভোগ চলছে। অনেকেই মানবেতর জীবন যাপন করছেন। প্রয়োজনীয় খাবার, বিশুদ্ধ পানি, ওষুধের অভাব অনেকেরই।

তিনি বলেন, এ পর্যন্ত কোন ত্রাণ সহায়তা পাওয়া যায়নি বললেই চলে। ঈদের আগে মাত্র ১ টন খাদ্যসামগ্রী পেয়েছিলাম। আমি পরিষদ থেকে যতটুকু সম্ভব সহযোগিতা করছি।

উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ করোনায় আক্রান্ত হয়ে বাসায় চিকিৎসাধীন রয়েছেন। তিনি অসুস্থ অবস্থায়ও মোবাইল ফোনে জানান, বেশ ক’দিন আগে ত্রাণের জন্য চাহিদা দেয়া হয়েছে। অনুদান এলে সংশ্লিষ্ট এলাকায় তা বিতরণ করা হবে।

জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা রেজাউল করিম জানান, খুব দ্রুতই সংশ্লিষ্ট এলাকায় ত্রাণ বরাদ্দ দেয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT