ঢাকা, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

গোপন তথ্য প্রকাশে আইএইএ’কে হুঁশিয়ারি দিল ইরান

প্রকাশিত : 08:24 PM, 4 December 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে অপ্রয়োজনীয় ও গোপন তথ্য প্রকাশ করার ব্যাপারে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে সতর্ক করে দিয়েছে তেহরান। এই সংস্থায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি গতকাল (বৃহস্পতিবার) আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসির কাছে পাঠানো এক চিঠিতে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, আইএইএ’র কাছে ইরানের পক্ষ থেকে দেয়া তথ্য ফাঁস হয়ে যাওয়ায় ইরানের শত্রুরা একের পর এক এদেশের পরমাণু বিজ্ঞানীদের হত্যা করে যাচ্ছে।কাজেই সংস্থাটি যেন ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি সংক্রান্ত তথ্য গোপন রাখতে আরো বেশি সচেষ্ট হয়।

গরিবাবাদি তার চিঠিতে বলেন, ইরানের শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদের হত্যাকাণ্ডের ব্যাপারে আইএইএ’কে নিঃশর্তভাবে ও সুস্পষ্ট ভাষায় নিন্দা জানাতে হবে। তিনি বলেন, গত শুক্রবারের এই হত্যাকাণ্ডে ইহুদিবাদী ইসরাইলের হাত থাকার সুস্পষ্ট প্রমাণ রয়েছে।

ইরানের এই সিনিয়র কূটনীতিক তার চিঠিতে বলেন, ইরান যখন আইএইএ’কে সর্বোচ্চ সহযোগিতা করে যাচ্ছে তখন তার পরমাণু বিজ্ঞানী ও পরমাণু স্থাপনাগুলোর নিরাপত্তা মারাত্মকভাবে বিপন্ন হচ্ছে।কাজেই এ ব্যাপারে আইএইএ দায় এড়াতে পারে না।

গ্রোসিকে লেখা চিঠিতে গরিবাবাদি বলেন, ২০১০, ২০১১ ও ২০১২ সালে ধারাবাহিকভাবে ইরানের কয়েকজন পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয়। এরপর চলতি বছর ইরানের পরমাণু স্থাপনায় নাশকতামূলক তৎপরতা চালানো হয় এবং সর্বশেষ মোহসেন ফাখরিজাদে’কে হত্যা করা হলো। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, জাতিসংঘের আইন অনুযায়ী নিজের পরমাণু স্থাপনা ও বিজ্ঞানীদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়ার অধিকার তেহরান সংরক্ষণ করে এবং প্রয়োজনে সে অধিকার ব্যবহার করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT