ঢাকা, রবিবার ২৪ জানুয়ারি ২০২১, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

গোপনে ইসরায়েল সফরের খবর অস্বীকার ইমরান খানের উপদেষ্টার

প্রকাশিত : 10:51 AM, 19 December 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের এক সিনিয়র উপদেষ্টা তেল আবিব সফর করেছেন বলে ইসরায়েলি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়েছে, গত ইমরানের সিনিয়র উপদেষ্টা গত মাসে এই সফর করেছেন। ওই উপদেষ্টার নাম প্রকাশ করা না হলেও বুধবার ইমরান খানের সিনিয়র উপদেষ্টা জুলফি বুখারি ইসরায়েল সফরের কথা অস্বীকার করে ‘সোশ্যাল মিডিয়া প্রোপাগান্ডা’ বলে দাবি করেছেন। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি এখবর জানিয়েছে।

ইসরায়েলের মন্ত্রিসভার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে ইসরায়েল হাইয়োমসহ কয়েকটি সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়, ২০ নভেম্বর ইমরানের ওই উপদেষ্টা ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমানে ইসলামাবাদ থেকে লন্ডন গেছেন এবং পরে সেখান থেকে একই এয়ারলাইন্সের বিএ১৬৫ নম্বর ফ্লাইটে তেল আবিবে পৌঁছেছেন।

খবরে আরও দাবি করা হয়, ওই উপদেষ্টা কয়েকদিন তেল আবিবে অবস্থান করে বেশ কয়েকজন ‘উচ্চ পদস্থ’ ইসরায়েলি কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। এসব সাক্ষাতে তিনি ইসরায়েলের কর্মকর্তাদের জানিয়েছেন, ইমরান খান তেল আবিবের সঙ্গে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ‘কৌশলগত সিদ্ধান্ত’ নিয়েছেন।

কথিত এই সফরের খবর জেরুজালের পোস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হলেও পরে তা সরিয়ে ফেলা হয় এবং দৈনিকটির প্রিন্ট ভার্সনে খবরটি ছাপা হয়নি।

লন্ডনভিত্তিক ইসলামিক থিওলজি অব কাউন্টার টেরোরিজমের (আইটিসিটি) প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নূর দাহরি দাবি করেছেন, এই সফর অনুষ্ঠিত হয়েছে। বুধবার তিনি বলেছেন, ইমরান খানের ওই উপদেষ্টা তার ব্রিটিশ পার্সপোর্ট ব্যবহার করে তেল আবিব সফর করেন। আরব দেশগুলোর সঙ্গে পাকিস্তানের বর্তমান শীতল সম্পর্ক থেকে ইসলামাবাদকে বের করে আনার পাশাপাশি আরও বেশি কিছু ‘অর্জনের’ বিনিময়ে ইমরান খান ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছেন বলে তিনি জানান।

ইসরাইলের নিউজ চ্যানেল আই২৪-কে দেওয়া সাক্ষাৎকারে দাহরি দাবি করেন, মার্কিন সরকার পাকিস্তানের ওই উপদেষ্টার তেল আবিব সফর অনুমোদন করেছিল বলে তেল আবিব বিমানবন্দরে ইসরায়েলি কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

পাকিস্তানি বংশোদ্ভূত গবেষক দাহরি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা তেল আবিবে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনের সঙ্গে সাক্ষাৎ করে তার কাছে পাকিস্তানি সেনাপ্রধানের এক গোপন বার্তা পৌঁছে দেন। এরপর তিনি ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রী ইমরান খানের বার্তা পৌঁছে দেন।

দাহরি বলেন, তুর্কি ব্লক থেকে বেরিয়ে এসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করার জন্য পাকিস্তানের ওপর আরব দেশগুলোর প্রচণ্ড চাপ রয়েছে।

ঐতিহ্যগতভাবে সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং ইসলামাবাদ রিয়াদের কাছ থেকে নামমাত্র মূল্যে তেল পাওয়া ছাড়াও বড় ধরনের আর্থিক সুবিধা লাভ করে থাকে। তবে সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন আঞ্চলিক ইস্যুতে পাকিস্তান তুরস্কের ঘনিষ্ঠ হয়েছে যা রিয়াদ ও আবু ধাবির সঙ্গে ইসলামাবাদের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছে।

গতমাসে ইমরান খান বলেছিলেন, ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের ওপর বাইরে থেকে ‘প্রচণ্ড চাপ’ সৃষ্টি করা হচ্ছে। তবে তিনি দাবি করেন, ফিলিস্তিনি জাতির জন্য কোনও গ্রহণযোগ্য সমাধান ছাড়া তিনি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হবেন না।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর প্রবাসী ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক বিশেষ সহযোগী জুলফি বুখারি তার ইসরায়েল সফরের কথা অস্বীকার করেছেন। তিনি বলেছেন, কথিত সফরের দিনটি তিনি রাওয়ালপিন্ডি ছিলেন।

জুলফি বলেন, ভারত ও ইসরায়েলের পৃষ্ঠপোষকতার হতাশ বিরোধিরা বিতর্ক তৈরি করতে চাইছে। যদি আমার বিরুদ্ধে এই সফরের অভিযোগ তোলা হয় তাহলে আমি জানাতে চাই যে, ওই দিন আমি রাওয়ালপিন্ডি ছিলাম। সঙ্গে ছিলেন ডেপুটি কমিশনার। ওই দিনের ছবিও আছে।

এই সফরের বিষয়ে আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও কোনও মন্তব্য জানায়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT