ঢাকা, শুক্রবার ০৪ ডিসেম্বর ২০২০, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

গর্ভকালীন ব্যায়াম কখন থেকে শুরু করবেন?

প্রকাশিত : 01:50 PM, 29 October 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গর্ভাবস্থায় ব্যায়াম করা গর্ভপরবর্তী অনেক সমস্যা থেকে মাকে মুক্ত রাখতে সাহায্য করে। যেমন : গর্ভপরবর্তী মূত্র ঝড়া রোগ প্রতিরোধে এ ব্যায়াম জরুরি।

প্রশ্ন : গর্ভকালীন ব্যায়াম কখন থেকে শুরু করবেন?

উত্তর : গর্ভাবস্থার শেষের দিকে। যখন তার বাচ্চাটার সম্পূর্ণ নড়াচড়া শুরু হয়। ছয় থেকে সাত মাস সময় থেকে এ ব্যায়াম শুরু করলে মাকে অনেক সাহায্য করে। এটি তার স্বাভাবিক প্রসবেও সাহায্য করে। বাচ্চা হয়ে যাওয়ার পর এটি আরো নিয়মিত করতে হয়। অন্তত চার থেকে ছয় সপ্তাহ করতে হয়। এতে তার প্যালভিক অংশটি আগের জায়গায় ফিরে আসে।

আমরা যখন একটি ব্যায়াম করি, জিমে গিয়ে একজন ইন্সট্রাকটরের আওতায় আপনারা যদি ব্যায়াম করেন, তারা কিন্তু নির্দিষ্ট একটি পেশিকে টার্গেট করে। খাবারেরও কিন্তু একটি ম্যানু তারা দিয়ে দেয়। একই জিনিস এখানে। প্যালভিকটাকে ঠিক করবে এ ব্যায়াম।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT