ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

গতবারের চেয়েও ভয়াবহভাবে পুড়ছে আমাজন!

প্রকাশিত : 10:10 PM, 30 August 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

এ বছর গতবারের চেয়েও ভয়াবহভাবে পুড়ছে আমাজন। প্রকৃতি বিজ্ঞানী ও ব্রাজিলের সংবাদ মাধ্যমে আমাজন বনাঞ্চলের দাবানল নিয়ে ভয়ঙ্কর তথ্য আসতে শুরু করেছে। যদিও ব্রাজিল সরকার এমনটি স্বীকার করছে না।

কিন্তু ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, এ নিয়ে বিশেষজ্ঞরা চিন্তিত। বিশেষজ্ঞরা বলছেন, গত বছরের চেয়ে আরও বেশি খারাপ হতে যাচ্ছে আমাজনে এই বছরের দাবানল পরিস্থিতি। স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি বলছে, জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ব্রাজিলের অংশে পড়া আমাজনের ১৩ হাজার বর্গকিলোমিটারের বেশি অঞ্চল পুড়ে ছাই। আমাজনের দাবানল আরও বাড়বে বলেই আশঙ্কা। আমাজনে প্রতিবছর আগুন কী করে লাগছে প্রশ্ন তুলছেন বিজ্ঞানীরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গতবারের মতো এবারেও হুমকির মুখে পরিবেশের ভারসাম্য।

এদিকে, অভিযোগ রয়েছে‌ কাঠ ব্যবসায়ীদের অবাধ ছাড়, জমি ও খনি মাফিয়াদের সুযোগ করে দেওয়া হচ্ছে। এছাড়া বিভিন্ন সংস্থাকে আমাজনের দুর্লভ খনিজ সম্পদ তোলার অনুমতি দিতেই আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বলেও ব্রাজিল সরকারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT