ঢাকা, সোমবার ২৫ জানুয়ারি ২০২১, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প

প্রকাশিত : 01:20 PM, 2 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

একের পর এক রাজ্যের নির্বাচন বাতিলের মামলা হেরে চলেছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবু ভোটে কারচুপির দাবিতে এখনও তিনি অনড়। এবার ট্রাম্প দাবি করেছেন, এ বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নাকি দেশের ইতিহাসে সম্ভবত সবচেয়ে ‘অসুরক্ষিত’ নির্বাচন ছিল। সম্প্রতি অ্যারিজোনা, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের মতো গুরুত্বপূর্ণ রাজ্যে ট্রাম্পের ভোট বাতিলের আর্জি খারিজ হয়ে গেছে। গণনায় জয়ী হয়েছেন জো বাইডেনই। দিন কয়েক আগে ট্রাম্প নিজে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার ইঙ্গিতও দিয়েছেন। কিন্তু পোস্টাল ব্যালট গণনায় যে লাখো ভোটের কারচুপি হয়েছে, সেই দাবি এখনও করে চলেছেন তিনি। খবর এএফপি, সিএনএন ও ফক্স নিউজের।

সোমবার টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, ‘খারাপ ভোটযন্ত্র দিয়ে এ বছরের ভোট হয়েছে। তাই ভুয়া পোস্টাল ব্যালটের বন্যা বয়ে গেছে। এই বছরই সম্ভবত সবচেয়ে অসুরক্ষিত ভোট হয়েছে এ দশে।’ এর পরেই আরও এক টুইটে তিনি দাবি করেছেন, ‘সবাই জানে এই ভোটে রিগিং হয়েছে। না হলে বারাক ওবামার চেয়েও বেশি কৃষ্ণাঙ্গ ভোট বাইডেন পান কী করে! সবাই এটাও জানেন যে বাইডেন কোন মতেই আট কোটি ভোট পেতে পারেন না।’ এর পরে অবশ্য চীনের দিকেও আঙ্গুল তুলেছেন তিনি। ভোটে এই পরাজয়ের জন্য শি জিনপিংয়ের প্রশাসনকে বিদ্ধ করে বলেছেন, ‘চীন আমাকে চায় না। কারণ প্রতি ক্ষেত্রে আমরা ওদের হারিয়ে দিচ্ছিলাম। আমেরিকা প্রথম বলতে আমি বুঝি আমেরিকাকেই অগ্রাধিকার দেয়ার কথা। আগে আমাদের নিজেদের দেখতে হবে, তার পরে আমরা অন্যদের সাহায্য করতে পারব।’

ন্যাটো সম্মেলনে বাইডেনকে আমন্ত্রণ ॥ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর আগামী বছরের শুরুর দিকে ব্রাসেলসে একটি সম্মেলনে অংশ নিতে ন্যাটো যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছে। সংস্থাটির মহাসচিব জেন্স স্টলটেনবার্গ সোমবার একথা জানিয়েছেন।

পরবর্তী নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিতে পারেন ট্রাম্প ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের বিষয়টি বিবেচনা করছেন। আর ২০২১ সালের ২০ জানুয়ারি জো বাইডেনের দায়িত্ব গ্রহণকালে এ বিষয়ে তার পরিকল্পনার ঘোষণা দিতে পারেন তিনি। নিউজ পোর্টাল ‘দ্য ডেইলি বিস্ট’ তার নিজস্ব সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে।

কখনও পরাজয় মেনে নেবেন না ট্রাম্প ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার লড়াইয়ে পরাজিত হওয়ার পর চলতি সপ্তাহে প্রথম টিভি সাক্ষাতকারে ইঙ্গিত দিয়ে বলেছেন, তিনি জো বাইডেনের কাছে কখনও পরাজয় মেনে নেবেন না এবং ব্যাপক ভোট জালিয়াতির বিষয়ে তার অভিযোগ প্রত্যাহার করবেন ন। ট্রাম্প সাক্ষাতকার দেয়ার সময় ফক্স নিউজের ম্যারিয়া বর্টিরোমোকে বলেন, ‘ভোট জালিয়াতির দাবির বিষয়ে আমার মনোভাব পরিবর্তন করা একেবারে অসম্ভব। এ বিষয়ে ছয় মাসের মধ্যেও আমার মনোভাব পরিবর্তন হবে না।’

ক্রিসমাসে শেষ বারের মতো হোয়াইট হাউস সাজালেন ট্রাম্পপত্নী মেলানিয়া ॥ ভোটে হেরেছেন ডোনাল্ড ট্রাম্প। আর কয়েকদিনের মধ্যেই হোয়াইট হাউস ছেড়ে চলে যেতে হবে বর্তমান প্রেসিডেন্টকে। সেদিন গোনার মধ্যেই হোয়াইট হাউসে শুরু হল ক্রিসমাসের প্রস্তুতি। ট্রাম্পপত্নী মেলানিয়া মঙ্গলবার টুইটারে একটি ভিডিও শেয়ার করে এ বারের সেজে ওঠা হোয়াইট হাউস ঘুরিয়ে দেখালেন। সেই ভিডিওতে স্পষ্ট, আয়োজনের কোন কমতি নেই এ বারেও। করোনা স্বাস্থ্যবিধি মেনেই এ বারের বড়দিনের উৎসব পালিত হবে। সেই মতো সেজে উঠেছে হোয়াইট হাউস। মেলানিয়া টুইটারে ভিডিও শেয়ার করে লিখেছেন, ‘বছরের এই সময়টা বছরের অন্য সময়ের থেকে অনেকটাই আলাদা। আমি ‘আমেরিকা দ্য বিউটিফুল’ নামে এই সাজসজ্জা শেয়ার করে আনন্দিত। এর মাধ্যমে দেশের মহান মানুষদের আমি শ্রদ্ধা জানাতে চাই। আসুন, আমরা সকলে নিজের দেশের জন্য গর্ববোধ করে উৎসবে মেতে উঠি’। মেলানিয়ার পরিকল্পনায় যে সাজসজ্জা তৈরি হয়েছে, সেখানে মূলত প্রাধান্য পেয়েছে আমেরিকার জাতীয়াবোধের ইস্যু।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT